ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে ঢাবিতে পতাকা র‌্যালি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ২০ মে ২০২৪

ফিলস্তিনের স্বাধীনতার দাবি ও মার্কিন যুক্তরাষ্ট্রে শিক্ষার্থীদের আন্দোলনের সঙ্গে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মৌন মিছিল ও পতাকা র‌্যালি করেছে ইসলামী ছাত্র আন্দোলন।

সোমবার (২০ মে) বিকেল ৪টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে মিছিল পূর্ববর্তী সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে ঢাবি শাখার সভাপতি ইয়াসিন আরাফাতের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মুনতাসীর আহমেদ।

মুনতাসীর বলেন, মুসলমানরা শত শত বছর পুরো বিশ্ব শাসন করেছে। তাদের সেই দীর্ঘ আমলে কখনো অন্য ধর্মের ওপর কোনো গণহত্যা চালানো হয়নি, এমন কোনো নজির নেই। কিন্তু মাত্র ১০০ বছর হয়েছে বিশ্বের নেতৃত্ব পশ্চিমাদের হাতে চলে গেছে। এরই মধ্যে তারা গণহত্যার অসংখ্য নজির স্থাপন করে ফেলেছে। সারাবিশ্ব আজ বসবাসের অনুপযোগী হয়ে পড়েছে। সারাবিশ্বে আজ মারণাস্ত্র তৈরির প্রতিযোগিতা শুরু হয়েছে। মারণাস্ত্র নিক্ষেপের প্রতিযোগিতা শুরু হয়েছে।

তিনি বলেন, পশ্চিমাদের এই কিছুদিনের শাসনে মানুষ হত্যার প্রতিযোগিতা শুরু হয়েছে, শিশু হত্যার প্রতিযোগিতা শুরু হয়েছে। যারা শিশুদের হত্যা করে, যারা বৃদ্ধদের হত্যা করে, যারা তরুণ-যুবক-ছাত্রদের হত্যা করে; তারাই আমাদের মানবতার বাণী শেখায়। তারাই আমাদের গণতন্ত্রের কথা বলে। আমরা এমন কর্মকাণ্ডের ধিক্কার জানাই।

সংগঠনের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইমরান হোসাইন নুর বলেন, ফিলিস্তিনে আমাদের প্রথম কিবলা অবস্থিত। এখানে মসজিদুল আকসা আছে। এর সঙ্গে আমাদের মুসলমানদের কলিজার সম্পর্ক। সেখানে ইসরায়েল বর্বর আগ্রাসন চালাচ্ছে। পশ্চিমা মানবতার ধ্বজাধারীরা যখন অন্য কোথাও সামান্য একটা পিঁপড়া মরলেও সবকিছু ওলটপালট করে দেয়, ঠিক তখনই ফিলিস্তিনে এতবড় গণহত্যা ইসরায়েল চালালেও মানবতার ধ্বজাধারীরা মুখে কুলুপ এঁটে বসে আছে। আমেরিকায় সাধারণ শিক্ষার্থীরা এর প্রতিবাদ করলে তাদের ওপরও মার্কিন পুলিশ হামলা করেছে। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

কেন্দ্রীয় পাবলিক বিশ্ববিদ্যালয় সম্পাদক খায়রুল আহসান মারজান বলেন, যারা কিছুদিন আগেও শরণার্থী ছিল, তারা আজ পুরো ফিলিস্তিন রাষ্ট্রে দখলদার হিসেবে আবির্ভূত হয়েছে। তারা পুরো দেশটাকে নিজেদের বলে দাবি করছে।

এমএইচএ/বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।