ভোটকেন্দ্র দখলের চেষ্টা

চবিতে ছাত্রলীগের দুই গ্রুপের অস্ত্রের মহড়া, একজনকে কুপিয়ে জখম

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ২১ মে ২০২৪

স্থানীয় উপজেলা পরিষদ নির্বাচনে ভোটকেন্দ্র দখলকে কেন্দ্র করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছেন প্রতিপক্ষ উপগ্রুপের কর্মীরা।

মঙ্গলবার (২১ মে) দুপুর আড়াইটার দিকে ক্যাম্পাসের ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্র এলাকায় এ ঘটনা ঘটে।

গুরুতর আহত ছাত্রলীগকর্মীকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। তার নাম সালাহ উদ্দিন। তিনি বিশ্ববিদ্যালয়ের ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সায়েন্স বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ছাত্র।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, দুপুরে চবি শাখা ছাত্রলীগের উপগ্রুপ চুজ ফ্রেন্ডস উইথ কেয়ার (সিএফসি) এবং বিজয়ের কর্মীরা চবি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে অবস্থান করছিলেন। বিজয়ের কর্মীরা মোটরসাইকেল প্রতীক ও সিএফসির কর্মীরা ঘোড়া প্রতীকের পক্ষে কেন্দ্র দখলের চেষ্টা করেন। এ নিয়ে তাদের মধ্যে কথা-কাটাকাটি হয়। একপর্যায়ে বিজয়ের সালাহ উদ্দিনকে রামদা দিয়ে কুপিয়ে জখম করেন সিএফসির কর্মীরা।

এ ঘটনার পর আলাওল ও এফ রহমান হলে থাকা বিজয়ের অন্য কর্মীরা দেশীয় অস্ত্রসহ মহড়া দেন। এসময় রব হল থেকে সিএফসির কর্মীরাও দেশীয় অস্ত্রসহ বের হন। পরে উভয় পক্ষের মধ্যে ঘণ্টাব্যাপী ধাওয়া-পাল্টাধাওয়া চলতে থাকে। তাদের মধ্যে ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। ইটের আঘাতে উভয় পক্ষের পাঁচজন আহত হন। পরে বিকেল ৫টায় উভয় পক্ষকে নিয়ন্ত্রণে আনে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি। বর্তমানে তারা হলে অবস্থান করছেন।

সিএফসি উপগ্রুপের নেতা ও চবি ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক আহসান হাবীব সোপান জাগো নিউজকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বেশিরভাগই বাইরে থেকে এসেছেন। তাই স্থানীয় নির্বাচনের বিষয়ে গ্রুপের সিনিয়র বা নেতাদের কোনো নির্দেশনা নেই। কেউ অতি উৎসাহী হয়ে কিছু করলে তার দায়ভার সংগঠন নেবে না।’

বিজয়ের নেতা ও চবি ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক মো. ইলিয়াস বলেন, ‘ভোটকেন্দ্র আমাদের হলের পাশে হওয়ায় তিনজন কেন্দ্রের ওদিকে যায়। গিয়ে দেখে রব হলের ছেলেরা এসে কেন্দ্র দখল করার চেষ্টা করছে। এসময় সালাহ উদ্দিন তাদের বিশ্ববিদ্যালয়ের ছাত্র হিসেবে এই নির্বাচনে ইনভলভ না হওয়ার জন্য বলে। এরপরই তাকে কুপিয়ে জখম করা হয়।’

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবু তৈয়ব মো. আরিফ হোসেন বলেন, ‘ছাত্রলীগের ছেলেদের জিজ্ঞাসা করা হলে তার জানায়, নির্বাচনকেন্দ্রিক কোনো বিষয় নেই। হলে কোনো বিষয়ে ঝামেলা হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. অহিদুল আলম জাগো নিউজকে বলেন, ‘নির্বাচনকেন্দ্রিক ঝামেলা থেকে সংঘর্ষের সূত্রপাত। বিশ্ববিদ্যালয়ের এক ছেলেকে কোপানো হয়েছে। তার অবস্থা একটু বেশি খারাপ। তাকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়েছে। যেহেতু নির্বাচন নিয়ে ঝামেলা, পুলিশ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।’

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের যারা অস্ত্রসহ মহড়া দিয়েছেন তাদের তদন্ত কমিটির মাধ্যমে চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হবে। আজ রাতেই তদন্ত কমিটি গঠন করা হতে পারে।

হাটহাজারী উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মোটরসাইকেল প্রতীক নিয়ে নির্বাচন করছেন চট্টগ্রাম উত্তর জেলা যুবলীগের সভাপতি এস এম রাশেদুল আলম। একই পদে ঘোড়া প্রতীকে নির্বাচন করছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহরাব হোসেন চৌধুরী নোমান।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের দুটি কেন্দ্রের মধ্যে ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে মোট ভোটার দুই হাজার ৪৫ জন। আর নীপবন শিশু বিদ্যালয় কেন্দ্রে ভোটার সংখ্যা দুই হাজার ২৬৯ জন।

আহমেদ জুনাইদ/এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।