ঢাবির সুফিয়া কামাল হলের শিক্ষার্থী পেলেন স্বর্ণপদক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০১:০৪ পিএম, ২৪ মে ২০২৪

পড়াশোনার পাশাপাশি সংস্কৃতি ও ক্রীড়াসহ হলের বিভিন্ন কর্মকাণ্ডে সফলতা অর্জন করায় ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কবি সুফিয়া কামাল হলের একজন শিক্ষার্থী ‘হল ট্রাস্ট ফান্ড স্বর্ণপদক-২০২১’ পেয়েছেন। ওই শিক্ষার্থী হলেন, প্রাণিবিদ্যা বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ফারলিনা আফরিন শান্তা। পাশাপাশি বিভিন্ন শিক্ষাবর্ষের ৬৩ জন শিক্ষার্থী ট্রাস্ট ফান্ড বৃত্তি পেয়েছেন।

বৃহস্পতিবার (২৩ মে) রাতে সুফিয়া কামাল হল মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষার্থীদের হাতে স্বর্ণপদক, বৃত্তির অর্থ ও সনদ তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল।

হল প্রাধ্যক্ষ অধ্যাপক ড. গাউসিয়া ওয়াহিদুন্নেসা চৌধুরীর সভাপতিত্বে বৃত্তি প্রদান অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ও ট্রাস্ট ফান্ডের সভাপতি অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী আবাসিক শিক্ষক শাহরিমা তানজিম অর্নি এবং ধন্যবাদ জ্ঞাপন করেন অনুষ্ঠানের আহ্বায়ক শেখ জিনাত শারমিন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল স্বর্ণপদক ও বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে বলেন, সামাজিক ও অর্থনৈতিক কার্যক্রমসহ রাষ্ট্রের সব স্তরে নারীদের অংশগ্রহণ ও সফলতা চোখে পড়ার মতো। বিশ্বনেতৃত্বের রোল মডেল প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন সাহসী পদক্ষেপের কারণে দেশে আজ নারীর ক্ষমতায়ন ও অধিকার প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর বিভিন্ন উদ্যোগে জ্ঞান-বিজ্ঞানের প্রসারের কারণে নারীরা সমাজের কুপমণ্ডুকতা থেকে বেরিয়ে এসেছে এবং দেশের আর্থ-সামাজিক উন্নয়নে প্রশংসনীয় ভূমিকা রাখছে। এসব কারণে বিশ্বের অনেক দেশ থেকে আমাদের দেশের নারীরা এগিয়ে আছে। দেশের শ্রেষ্ঠ বিদ্যাপীঠ ঢাকা বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীর সংখ্যা প্রায় অর্ধেক।

অনুষ্ঠানে হলের বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ী ২৪ জন শিক্ষার্থীকে পুরস্কৃত করা হয়। অনুষ্ঠানের শুরুতে ছিল শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা।

এমএইচএ/এমকেআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।