এআইইউবির নতুন উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:০৫ পিএম, ২৪ মে ২০২৪

আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের (এআইইউবি) নতুন উপাচার্য হিসেবে অধ্যাপক ড. সাইফুল ইসলাম যোগদান করেছেন। বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন অধ্যাপক ড. সাইফুল ইসলামকে ৪ বছরের জন্য এআইইউবির উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

তিনি ফেব্রুয়ারি ২০২২ থেকে মে ২০২৪ পর্যন্ত ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির (ডিআইইউ) ভাইস-চ্যান্সেলর ছিলেন। অধ্যাপক ড. সাইফুল ইসলাম জুন ২০১৬ থেকে জুন ২০২০ পর্যন্ত বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভাইস-চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। আগস্ট ২০১৩ থেকে জুন ২০১৬ পর্যন্ত প্রাইম এশিয়া বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

অধ্যাপক সাইফুল ইসলাম ১৯৭৭ সালে বুয়েট থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ এমএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রি অর্জন করেন। ১৯৮৬ সালে যুক্তরাজ্যের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং এ পিএইচডি ডিগ্রি নেন। ১৯৮৮ সালে বুয়েটে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক হন তিনি।

অধ্যাপক সাইফুল ইসলাম ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশের (আইইবি) লাইফ ফেলো, বাংলাদেশ কম্পিউটার সোসাইটির লাইফ ফেলো, ইনস্টিটিউশন অব ইঞ্জিনিায়রিং অ্যান্ড টেকনোলজি (আইইটি), ইউকে এর ফেলো, ইঞ্জিনিয়ারিং কাউন্সিল, ইউকে এর চার্টার্ড ইঞ্জিনিয়ার, আইইইই এসআরএমআইইইই (ইউএসএ) এর সিনিয়র সদস্য।

অধ্যাপক সাইফুল ইসলাম ১৯৯১-৯৩ সালে, বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ছিলেন এবং ১৯৯৫-৯৭ সালে তিনি ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন হিসেবে সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৬ সালে বুয়েটের কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ছিলেন। তার ৪৮ বছরের শিক্ষকতা জীবনে তিনি একাডেমিক, প্রশাসনিক এবং গবেষণা ক্ষেত্রে দেশে-বিদেশে আন্তজার্তিক অঙ্গনে খ্যাতি অর্জন করেন। জাতীয় অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে বিভিন্ন প্রকল্পের সঙ্গে তিনি সম্পৃক্ত ছিলেন এবং বাংলাদেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করে আসছেন।

এসএনআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।