শেকৃবি উপাচার্যের অনিয়ম তদন্তে ইউজিসির ৩ সদস্যের কমিটি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:০৬ পিএম, ৩০ মে ২০২৪

রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়ার বিরুদ্ধে একাধিক অভিযোগ জমা পড়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনে (ইউজিসি)। এর মধ্যে রয়েছে স্বজনপ্রীতি, নিয়োগ, টেন্ডার, একাডেমিক, প্রশাসনিক এবং আর্থিক ক্ষেত্রে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ। এসব অভিযোগ আমলে নিয়ে উপাচার্যের অনিয়ম তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করেছে ইউজিসি।

বৃহস্পতিবার (৩০ মে) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমানের সই করা চিঠি থেকে এ তথ্য জানানো হয়।

তিন সদস্যের কমিটির আহ্বায়ক ইউজিসি সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ। এতে সদস্যসচিব করা হয়েছে কমিশনের পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক মো. গোলাম দস্তগীরকে। এছাড়া সদস্য হিসেবে রয়েছেন ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ওমর ফারুখ।

জানতে চাইলে ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান জাগো নিউজকে বলেন, ‘শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় উপাচার্যের বিরুদ্ধে ইউজিসিতে বেশ কিছু অভিযোগ জমা পড়েছে। এসব অভিযোগের বিষয় তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। আগামী সপ্তাহ থেকে কাজ শুরু করবে কমিটি।’

জানা গেছে, সম্প্রতি অধ্যাপক শহীদুর রশীদ ভূঁইয়ার বিরুদ্ধে ইউজিসিতে একাধিক অভিযোগ জমা পড়ার পর সেগুলো আমলে নিয়ে শেকৃবি প্রশাসনকে কমিশন থেকে চিঠি দেওয়া হয়। সেখানে পাঁচ কর্মদিবসের মধ্যে অভিযোগগুলোর ব্যাখ্যা চায় ইউজিসি।

পাশাপাশি অভিযোগ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত চলমান সব ধরনের নিয়োগ বন্ধ রাখতে বলা হয়। সর্বশেষ অনিয়ম তদন্তে কমিটি গঠন করা হলো।

তাসনিম আহমেদ তানিম/এএএইচ/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।