ঢাবি উপাচার্যের সঙ্গে জাপানের প্রতিনিধিদলের সাক্ষাৎ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে সাক্ষাৎ করেছেন জাপানের নাগাসাকি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক তোয়ামা তাকাশির নেতৃত্বে তিন সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল।

মঙ্গলবার (১১ জুন) উপাচার্য কার্যালয়ে সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় ঢাবি প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, জাপানের প্রতিনিধিদলের সদস্য নাগাসাকি বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট এক্সচেঞ্জ সাপোর্ট ডিভিশনের পরিচালক মি. তাকেশি সুয়েতসুগু এবং জাইকার আন্তর্জাতিক সহযোগিতার সমন্বয়কারী মিজ. হরি মিযুকি উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং জাপানের নাগাসাকি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ইঞ্জিনিয়ারিং, ফিশারিজ, জনস্বাস্থ্য, শান্তি ও সংঘর্ষ অধ্যয়নসহ অন্যান্য বিষয়ে যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণের সম্ভাব্যতা নিয়ে মতবিনিময় করেন। এছাড়া উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে স্বল্প-মেয়াদে শিক্ষক, ছাত্র ও গবেষক বিনিময় নিয়েও তারা ফলপ্রসূ আলোচনা করেন।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস ও শিক্ষা কার্যক্রম সম্পর্কে জাপানের প্রতিনিধিদলকে অবহিত করেন।

ঢাবি উপাচার্য বলেন, জাপানের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা সংক্রান্ত অনেক সমঝোতা স্মারক রয়েছে। জাপানের নাগাসাকি বিশ্ববিদ্যালয়ের সঙ্গেও ছাত্র-শিক্ষক ও গবেষক বিনিময়সহ বিভিন্ন যৌথ সহযোগিতামূলক শিক্ষা ও গবেষণা কার্যক্রম গ্রহণের ওপর গুরুত্বারোপ করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর সঙ্গে শিক্ষা, গবেষণাসহ ছাত্র-শিক্ষক ও গবেষক বিনিময়ের ব্যাপারে গভীর আগ্রহ প্রকাশ করায় জাপানি অধ্যাপক তোয়ামা তাকাশিকে আন্তরিক ধন্যবাদ জানান ঢাবি উপাচার্য।

এমএইচএ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।