২১ ডিসেম্বর থেকে টাঙ্গাইলে ইজতেমা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি টাঙ্গাইল
প্রকাশিত: ০১:২২ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ০১:২৫ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৭
২১ ডিসেম্বর থেকে টাঙ্গাইলে ইজতেমা

আগামী ২১ ডিসেম্বর বৃহস্পতিবার টাঙ্গাইলে শুরু হচ্ছে তিন দিনব্যাপী ইজতেমা। টাঙ্গাইল শহরের বৈল্যা ধুলেচর মাদরাসা সংলগ্ন এলাকায় উন্মক্ত ময়দানে ২১ থেকে ২৩ ডিসেম্বর সকাল পর্যন্ত ইজতেমায় গুরুত্বপূর্ণ বয়ান চলবে।

জেলার সবকটা উপজেলা থেকে বিভিন্ন বয়সী তাবলীগ সাথিরা ইজতেমায় সমবেত হবেন। টাঙ্গাইল ছাড়াও অন্যান্য জেলার সাথিরাও ইজতেমায় উপস্থিত থাকবেন। এছাড়া বিদেশি সাথিরাও টাঙ্গাইল জেলা ইজতেমায় অংশ নিবেন বলে জানিয়েছেন স্থানীয় মুরুব্বিরা।

২১ ডিসেম্বর বাদ ফজর প্রথম বয়ানের মাধ্যমে ইজতেমা শরু হবে। তিনদিন বয়ান শেষে ২৩ ডিসেম্বর শনিবার সকাল ১০টার দিকে আখেরি মোনাজাতের মধ্য দিয়ে টাঙ্গাইল জেলা ইজতেমা শেষ হবে বলে আয়োজক সূত্রে জানা গেছে।

মুরুব্বীরা জানানা, টুঙ্গি তুরাগ নদীর পাড়ে বিশ্ব ইজতেমায় লাখ লাখ মুসুল্লির সমাগম হয়। সেখানে মুসুল্লিদের নানা প্রতিকূলতার সম্মুখীন হতে হয়। এজন্য দেশের ৬৪টি জেলার তবলীগ সাথিদের দুই ভাগে ভাগ করে ৩২ জেলা করে দুই পর্বে ইজতেমা হতো। দুই পর্ব করার পরও মুসুল্লিদের জায়গার স্বল্পতার কারণে ২০১৫ সাল থেকে ৩২ জেলা দুই পর্বে করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের তাবলীগি মুরুব্বিরা।

টাঙ্গাইল জেলা ২০১৫ সালে বিশ্ব ইজতেমার ৩২ জেলার তালিকায় না থাকায় ওই বছরের ২৯, ৩০ ও ৩১ অক্টোবরে প্রথম ইজতেমা শুরু হয়। ২০১৬ সালে তুরাগ তীরে বিশ্ব ইজতেমায় অংশ নেন টাঙ্গাইলের মুসুল্লিরা। ২০১৭ তে তুরাগ তীরে টাঙ্গাইলের মুসুল্লিদের অংশগ্রহণের সুযোগ না থাকায় এবারও জেলায় ইজতেমার আয়োজন করা হয়েছে।

টাঙ্গাইল জেলা তাবলীগি মুরুব্বিরা ধারণা করছেন, টাঙ্গাইলের ইজতেমায় এ বছর ৩ থেকে ৪ লাখ মুসুল্লির সমাগম হতে পারে। বিদেশি মেহমানসহ বাংলাদেশের বিভিন্ন জেলা থেকেও আসছেন সাথিরা। এ বছর এখান থেকেই সারাবিশ্বে দিনের দাওয়াত নিয়ে বেড়িয়ে যাবেন মুসুল্লিরা।

এ প্রসঙ্গে টাঙ্গাইল জেলা তাবলীগি মুরুব্বি মওলানা আব্দুল হাই বলেন, বিশ্ব ইজতেমা দুই পর্বে অনুষ্ঠিত হওয়ার পরও মুসুল্লিদের জায়গা সংকূলান হয় না তুরাগ তীরে। এতে মুরুব্বিরা সিদ্ধান্ত নিয়েছেন, ৩২ জেলাকেই দুই পর্বে ভাগ করে ইজতেমা অনুষ্ঠিত হবে। ৩২ জেলার মধ্যেও টাঙ্গাইল জেলার নাম না থাকায় ২০১৫ সালে টাঙ্গাইলের মুসুল্লিরা প্রথম জেলা ভিত্তিক ইজতেমার আয়োজন করেন। একইভাবে টাঙ্গাইলে এ বছরও জেলাভিত্তিক ইজতেমার আয়োজন করা হয়েছে।

আরিফ উর রহমান টগর/এমএএস/এমএস