নেই ‘দিদার বলী’, তবে শিরোপা কার?

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি চট্টগ্রাম
প্রকাশিত: ০১:০৩ পিএম, ২৫ এপ্রিল ২০১৮
নেই ‘দিদার বলী’, তবে শিরোপা কার?

১৫ বার অংশ নিয়ে ১৩ বারই চ্যাম্পিয়ন! হ্যাটট্রিকসহ সাতবার এককভাবে এবং বাকি ছয়বার মর্ম সিং বলীর সঙ্গে যৌথভাবে চ্যাম্পিয়ন হন ‘জব্বারের বলী খেলা’র অঘোষিত সম্রাট দিদার বলী। এবার নেই, অবসর নিয়েছেন তিনি। তাই এবারের এই ১০৯তম আসরে শিরোপার মুকুট কে পরবেন, তা নিয়ে চট্টগ্রামে চলছে নানা আলোচনা।

অনেকেরই ধারণা, এবার সেরা হয়ে শিরোপা মুকুট পরার সৌভাগ্য অর্জন করতে পারেন গতবারের রানারআপ উখিয়ার শামসু বলী। জব্বারের বলী খেলার ১০৭তম আসরেই তিনি প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছিলেন দিদার বলীকে হারিয়ে দিয়ে। এ ছাড়া আলোচনায় রয়েছেন ১০২তম আসরের চ্যাম্পিয়ন টেকনাফের আলম বলী, একই আসরের রানারআপ কুমিলল্গার জসিম বলী, ১০৩তম আসরের চ্যাম্পিয়ন ব্রাহ্মণবাড়িয়ার অলি হোসেন বলী, একই আসরের রানারআপ রাউজানের ইকবাল বলী এবং ১০৫তম আসরের রানারআপ নারায়ণগঞ্জের হাবিবুর বলী।

এ দিকে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে আয়োজক কমিটি। গতকাল বুধবার লালদীঘির ময়দানে চার ফুট উঁচু বলীখেলার গ্রাউন্ড (টার্ফ) তৈরি করা হয়েছে বালি দিয়ে। প্রতিবারের মতো এবারও সাধারণ, চ্যালেঞ্জিং ও চ্যাম্পিয়ন- এই তিনটি বাউটে অংশ নেবেন বলীরা। এবারের আসরে দেশের বিভিন্ন এলাকা থেকে শতাধিক বলী অংশ নেবেন বলে আশাবাদী আয়োজক কমিটির সদস্যরা।

Zabbr-Bhaly-Khela-1

বলীখেলা উপলক্ষে স্থানীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে জানিয়ে দেয়া হয়েছে উল্লেখ করে জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলা আয়োজক কমিটির সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ জামাল হোসেন জাগো নিউজকে বলেন, ‘আমাদের সকল প্রস্তুতি সম্পন্ন। এবারের উৎসব সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এবারও শতাধিক বলী অংশ নেবেন বলে আমরা আশাবাদী।’

বলীখেলার ১০৯তম আসরে বিকেলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। আসরের উদ্বোধন করবেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার মো. ইকবাল বাহার। বিশেষ অতিথি থাকবেন স্পন্সর বাংলালিংক ডিজিটাল কমিউনিকেশন্স লিমিটেডের রিজিওনাল ডিরেক্টর সৌমেন মিত্র। উপস্থিত থাকবেন জব্বারের বলীখেলা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি কাউন্সিলর জহরলাল হাজারী ও সাধারণ সম্পাদক শওকত আনোয়ার বাদলসহ আয়োজক কমিটির অন্যান্য সদস্য।

আবু আজাদ/এসআর/এসআর