মুক্তমনা ৬ লেখককে হুমকির ঘটনায় জিডি


প্রকাশিত: ১২:২২ পিএম, ১১ আগস্ট ২০১৫

বরিশাল গণজাগরণ মঞ্চের সংগঠক, কবি ও প্রগতিশীল ছয় মুক্তমনা লেখককে আনসার বিডি নামের একটি ফেসবুক পেজ থেকে হুমকির ঘটনায় থানায় সাধারণ ডায়েরি (জিডি) করা হয়েছে। মঙ্গলবার বিকেল পৌনে ৪টার দিকে বরিশাল কোতয়ালী মডেল থানায় ওই ছয়জন হাজির হয়ে সাধারণ ডায়েরি (জিডি) করেন।

হুমকি প্রাপ্তরা হলেন, কবি ও লেখক হেনরী স্বপন, কবি তুহিন দাস, কবি সৈয়দ মেহেদী হাসান, গণজাগরণ মঞ্চের কর্মী নজরুল বিশ্বাস, ব্লগার ও জেলা ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক প্রীতম চৌধুরী এবং ব্লগার চারু তুহিন।

এ বিষয়ে কবি মেহেদী হাসান জানান, আনসার বিডি বরিশাল বিভাগীয় টিম নামে একটি ফেসবুক পেজ থেকে তাদের ৬ জনের ছবিসহ হুমকি দেয়া হয়েছে।  সোমবার রাত ৯টা ৪১ মিনিটে এই বার্তা আপলোড করা হয় ফেসবুক পেজটিতে। তারা আমাদের হুমকি দিয়ে লিখেছেন, ইনশাল্লাহ বরিশাল বিভাগীয় শহরে আনসার বিডি বাংলা টিম সাফল্যের সঙ্গে কার্যক্রম শুরু করেছে। এই লক্ষ্যে ৩ জন কবি এবং ৩ জন সংগঠক ও ব্লগারকে তারা ইসলামের শত্রু হিসেবে নির্বাচিত করেছেন। তারা খুব শিগগিরই তাদের লক্ষ্যে পৌঁছে যাবে বলে পাঠানো বার্তায় উল্লেখ করা হয়েছে।

এদিকে, উগ্রপন্থী সংগঠনের হত্যার হুমকির পরিপ্রেক্ষিতে বিচলিত এবং নিরাপত্তা নিয়ে শঙ্কিত হয়ে পড়েছেন তারা। তাই তাদের নিরাপত্তা জোড়দার করার পাশাপাশি সংশ্লিষ্টদের খূুজে বের করে আইনগত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন ছয় মুক্তমনা লেখক।

হুমকিপ্রাপ্ত কবি ও লেখক হেনরী স্বপন জানান, তিনি সব সময় মানবতার পক্ষে লেখালেখি করেন। সাম্প্রতিক সময়ে খুন হওয়া ব্লগারদের পক্ষেও লিখেছেন। ইসলাম বিদ্বেষী কোনো লেখা লেখেননি। কিন্তু এরপরও হুমকি পাওয়ায় পরিবার-পরিজন নিয়ে আতঙ্কিত তিনি। তার দাবি, তিনি নিজে নয়, যারা তাকে হত্যার হুমকি দিয়েছে তারাই বরং ইসলামের শত্রু।



হুমকি প্রাপ্ত আরেক কবি তুহিন দাস জানান, তিনি মুক্তিযুদ্ধ এবং গনজাগরণ মঞ্চের পক্ষে কথা বলেছেন, লেখালেখি করেছেন। তিনিও ইসলামের বিরুদ্ধে কোনো সময় কথা বলেননি। এরপরও এই হত্যার হুমকি তাকে বিচলিত করেছে। তাই নিরাপত্তা চাওয়ার পাশাপাশি সংশ্লিষ্টদের খুঁজে বের করে কঠোর শাস্তির দাবি জানিয়েছেন।

বরিশালের ২৭টি সাংস্কৃতিক সংগঠনের জোন সমন্বয় পরিষদের সভাপতি শান্তি দাস জানান, যদি কেউ ধর্মের বিরুদ্ধে লেখালেখি করে থাকেন তাহলে তার বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনানুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকার যথাযথ নিরাপত্তা দিতে না পারায় একের পর এক ব্লগার হত্যার শিকার হচ্ছেন। তিনি মুক্তমনা ব্লগার, কবি ও সাংস্কৃতিক কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি আহ্বান জানান ।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও সহকারী কমিশনার (গোয়েন্দা) মো. আনছার উদ্দিন জানান, হত্যার হুমকি দাতাদের প্রযুক্তির সাহায্যে সনাক্ত করে তাদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে। এ লক্ষ্যে এরই মধ্যে তারা কাজ শুরু করছেন। প্রয়োজনে হুমকি প্রাপ্তদের সার্বক্ষণিক নিরাপত্তা প্রদান করা হবে বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

সাইফ আমীন/এসএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।