নৌকা খেলা দেখি মনটা জুড়ি গেল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি লালমনিরহাট
প্রকাশিত: ০৮:৩৯ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৮

‌‌‌‌‌‌নৌকা খেলা অনেক দিন দেখং (দেখি) না বাহে। আগে হামার (আমার) নদীত প্রতি বছরত খেলা হইছিল। কত বছর পর নৌকা খেলা দেখি মনটা জুড়ি গেল।

লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার সানিয়াজান নদীতে ঐতিহ্যবাহী গ্রামবাংলার হারিয়ে যাওয়া নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে এসে এভাবেই বলছিলেন সানিয়াজান নদীর পাড়ের ছকিনা বেওয়া (৫৫)।

রোববার বিকেলে উদ্বোধনী দিনে হাতীবান্ধা ও পাটগ্রাম উপজেলার ৪টি নৌকা বাইচ দল অংশগ্রহণ করে।

জানা গেছে, পাটগ্রাম উপজেলার বাউরা ইউনিয়নের ৩নং ওয়ার্ডে মোতাহার হোসেন বাজার সংলগ্ন সানিয়াজান নদীর অংশ বিশেষে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। এ প্রতিযোগিতায় হাতীবান্ধা উপজেলার গড্ডিমারী বাইচ দল, হাতীবান্ধা বাইচ দল, চৌদ্দবাড়ি বাইচ দল ও পাটগ্রাম উপজেলার নাওহটা বাইচ দলের অংশগ্রহণ করে।

Lalmonirhat-Boat

উদ্বোধনী খেলায় প্রথমস্থান অধিকার করে গড্ডিমারী বাইচ দল। দ্বিতীয়স্থান অধিকার করে চৌদ্দবাড়ি বাইচ দল। তৃতীয়স্থান অধিকার করে নাওহটা বাইচ দল।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাউরা ইউপি চেয়ারম্যান আবুল কালাম আজাদ বসুনিয়া দুলাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আলহাজ আব্দুল জব্বার, বাউরা ইউপির ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য সাহিদুল ইসলাম, বাউরা ইউপির ২নং ওয়ার্ড সদস্য আব্দুর কাদের, ১,২ ও ৩ নং ওয়ার্ডের মহিলা ইউপি সদস্য নার্গিস আক্তার, রাশিদুল ইসলাম দয়াল প্রমুখ।

খেলা দেখতে আসা ফকিরপাড়া ইউনিয়নের দালালপাড়া এলাকার বাসিন্দা মোতাহার হোসেন (৪৫) তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বললেন, গ্রাম বাংলার এই ঐতিহ্যবাহী খেলাটি আবার ফিরে এসেছে আমি আনন্দিত ও উচ্ছ্বসিত। প্রতিবারেই ঘটা করে উৎসবমুখর পরিবেশে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করা হোক এই আশাই করি।

রবিউল হাসান/এমএএস/জেআইএম

আপনার মতামত লিখুন :