বিজয় উদযাপনে প্রস্তুত জাতীয় স্মৃতিসৌধ

আল-মামুন
আল-মামুন আল-মামুন , উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ১০:৩৬ এএম, ১৫ ডিসেম্বর ২০১৮

৪৮তম বিজয় দিবস উদযাপনে শ্রদ্ধা আর ভালোবাসায় সিক্ত হতে প্রস্তুত সাভারের জাতীয় স্মৃতিসৌধ। আগামীকাল ১৬ ডিসেম্বর ভোরের সূর্য ওঠার সঙ্গে সঙ্গে বিজয় উল্লাসে মেতে উঠবে গোটা জাতি। মানুষের ঢল নামবে সাভারের জাতীয় স্মৃতিসৌধে।

মহান বিজয় দিবস উপলক্ষে দুই সপ্তাহ ধরে শতাধিক পরিচ্ছন্নতা-কর্মী কাজ করছেন স্মৃতির এ মিনার ধোয়ামোছা আর সাজসজ্জায়। লাল-সবুজ ফুলের সমারোহে ছোট ছোট বাগানগুলোকে সাজানো হয়েছে অপরূপ সাজে। চত্বরের সিঁড়ি ও নানা স্থাপনায় লেগেছে রঙ-তুলির আঁচড়।

স্মৃতিসৌধের দায়িত্বে থাকা গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জোয়ার্দার তাবেদুন নবী বলেন, ধুয়ে মুছে স্মৃতিসৌধকে প্রতি বছরের মতো এবারও প্রস্তুত করা হয়েছে। আয়োজনের কোথাও কমতি নেই। এখন শুধু শ্রদ্ধা জানানোর পালা।

savar

তিনি বলেন, পরিষ্কার-পরিচ্ছন্নতার সুবিধার্থে স্মৃতিসৌধে গত ১৩ ডিসেম্বর থেকে সাধারণ দর্শনার্থী প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। নতুন নতুন ফুলের চারা লাগানো হয়েছে, বাগানের ঘাস কেটে পরিপাটি করা হয়েছে। পুরো চত্বরে লাল-সবুজ ও সাদা রঙের আচঁড় দেয়া হয়েছে।

১৬ ডিসেম্বর সকালে জাতীয় স্মৃতিসৌধে বীর শহীদদের প্রতি জানানো হবে রাষ্ট্রীয় শ্রদ্ধা। আর এ রাষ্ট্রীয় শ্রদ্ধা জানাবেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। পরে সংসদের স্পিকার, বিরোধী দল, কুটনৈতিক ব্যক্তিবর্গ, বিচারকসহ বিভিন্ন সামাজিক রাজনৈতিক সংগঠন শ্রদ্ধা জানাবেন। এরপরই নামবে লাখো মানুষের ঢল। তাই পুরো স্মৃতিসৌধ এলাকা ঢেকে ফেলা হয়েছে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থায়।

ঢাকা জেলার পুলিশ সুপার শাহ মিজানুর রহমান বলেন, যেন কোনো ধরনের তৃতীয় বা চতুর্থ শক্তি ক্ষতি করার সুযোগ না পায় সেটি মাথায় রেখে আমাদের নিরাপত্তা ব্যবস্থা বিন্যাস করেছি। এবার পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারাও রাস্তায় থাকবেন। তারাও সার্বক্ষণিক নজরদারি রাখবেন।

এফএ/এমএস

আপনার মতামত লিখুন :