গুজবসহ ২১ অপরাধ নিয়ে কাজ করবে বগুড়া সাইবার ইউনিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক বগুড়া
প্রকাশিত: ০৬:০৮ পিএম, ২৪ জানুয়ারি ২০১৯

বগুড়ায় আনুষ্ঠানিকভাবে সাইবার অপরাধ দমনে যাত্রা শুরু করেছে সাইবার পুলিশের ইউনিট। বৃহস্পতিবার দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে এ ইউনিটের উদ্বোধন করেন পুলিশের রাজশাহী রেঞ্জের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) এম খুরশীদ হোসেন।

বগুড়ার পুলিশ সুপার (এসপি) আলী আশরাফ ভূঁঞার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সদ্য পদোন্নতিপ্রাপ্ত পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল, মোকবুল হোসেন ও অতিরিক্ত পুলিশ সুপার গাজিউর রহমান প্রমুখ।

ডিআইজি খুরশীদ হোসেন বলেন, ডিজিটাল যুগে প্রবেশের পর থেকেই সাইবার অপরাধ বাড়তে শুরু করেছে। আর যার প্রধান শিকার হচ্ছেন নারীরা। সেসব অপরাধে দমনে কাজ করবে গঠিত সাইবার পুলিশ ইউনিট।

এসপি আলী আশরাফ ভূঁঞা বগুড়া ইউনিটে প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার নেতৃত্বে ১২ সদস্যের একটি টিম এ ইউনিটের কার্যক্রম পরিচালনা করছেন।

অনুষ্ঠানে এসপি আলী আশরাফ ভূঁঞা বলেন, পুলিশের রাজশাহী রেঞ্জের অধীনে অন্য জেলাতেও সাইবার ইউনিট গঠিত হয়েছে। তবে এদিক দিয়ে বগুড়ার পুলিশ সবচেয়ে বেশি সক্রিয়। সাইবার অপরাধ দমনে তারা সফল হবেন বলে প্রত্যাশা আমাদের।

তিনি বলেন, ২০১৮ সালের ১৪ আগস্ট ‘সাইবার পুলিশ বগুড়া’ নামে একটি ফেসবুক পেজের মাধ্যমে জেলায় সাইবার অপরাধের ওপর প্রথম কার্যক্রম শুরু করা হয়। তখন থেকে এ পর্যন্ত মোট ৩৮টি অভিযোগ পাওয়া যায়। এর মধ্যে ১৯টি অভিযোগ নিষ্পত্তি হয়েছে। কেউ সাইবার অপরাধের শিকার হলে তাকে সংশ্লিষ্ট থানায় অভিযোগ, সাধারণ ডায়েরি (জিডি) বা মামলা করতে হবে। পরে সেই অভিযোগের কপি বগুড়া পুলিশ সুপার কার্যালয়ে অবস্থিত সাইবার ইউনিটে জমা দিতে হবে।

অনুষ্ঠানে জানানো হয়, ফেসবুক, ইনস্টাগ্রাম ও টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে আপত্তির ব্যক্তিগত ছবি বা মিথ্যা তথ্য ও গুজব ছড়ানোসহ মোট ২১ ধরনের অপরাধকে সাইবার অপরাধ হিসেবে চিহ্নিত করা হয়েছে। এ ধরনের অপরাধ নিয়ে কাজ করবে বগুড়া সাইবার ইউনিট।

লিমন বাসার/এএম/এমকেএইচ

আপনার মতামত লিখুন :