সিলেটে কখন কোথায় ঈদের জামাত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ০৪ জুন ২০১৯

সিলেটে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী শাহি ঈদগাহে। এবার সিলেটে বড় আকারে মোট ৬৬টি ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সিলেটের প্রধান ঈদের জামাত সকাল সাড়ে ৮টায় ঐতিহ্যবাহী শাহি ঈদগাহে অনুষ্ঠিত হবে। হজরত শাহজালাল (রহ.) এর দরগাহে একমাত্র ঈদের জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ৯টায়।

আন্জুমানে খেদমতে কুরআন সিলেটের উদ্যোগে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে ঈদের জামাত সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হবে। জামায়াতে ইমামতি করবেন মাওলানা আব্দুস সালাম-আল মাদানী। সেখানে নারীদের নামাজের জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে।

যথাসময়ে উপস্থিত থেকে প্রতি বছরের ন্যায় এবারও ঈদুল ফিতরের জামাতকে সফল করার জন্য সিলেটবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন আন্জুমানে খেদমতে কুরআন সিলেটের সভাপতি অধ্যাপক সৈয়দ মাওলানা ইকরামুল হক ও সেক্রেটারি হাফিজ মাওলানা মিফতাহুদ্দীন আহমদ। আবহাওয়া প্রতিকূল অবস্থা বা অন্য কোনো অনিবার্য কারণে এ সময়ে জামাত অনুষ্ঠান সম্ভব না হলে নগরীর বিভিন্ন মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এছাড়াও কুদরত উল্লাহ জামে মসজিদে ঈদুল ফিতরের মোট তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৭টায়, দ্বিতীয় জামাত সাড়ে ৮টায় এবং তৃতীয় জামাত সকাল সাড়ে ৯টায়।

ইসলামিক ফাউন্ডেশন সিলেটের পরিচালক ফরিদ উদ্দিন জানান, পুলিশ লাইনস মাঠে সকাল ৯টায়, কালেক্টরেট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, পশ্চিম কাজিরবাজার জামে মসজিদে সকাল ৮টা ৪৫ মিনিটে, হাজী ভুরু মিয়া জামে মসজিদে সকাল সাড়ে ৮টায়, বালুচর বায়তুল জান্নাত জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

এদিকে দক্ষিণ সুরমা উপজেলার ঐতিহ্যবাহী বরইকান্দি শাহি ঈদাগাহে পবিত্র ঈদুল ফিতরের নামাজ সকাল ৯টায় অনুষ্ঠিত হবে। ঈদের নামাজে ইমামতি করবেন বরইকান্দি মিস্ত্রি জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মুফতি মো. আমিনুল ইসলাম। ঈদের জামাতে মুসল্লিদেরকে যথাসময়ে শরীক হওয়ার জন্য বরইকান্দি শাহি ঈদগাহ পরিচালনা কমিটির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

এছাড়া শাহি ঈদগাহে এবার তিনস্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলা হবে বলে জানিয়েছে মহানগর পুলিশ। জানা গেছে, সিলেটের প্রধান ঈদ জামাতের স্থান শাহি ঈদগাহে প্রবেশের আগে মুসল্লিদের তল্লাশি করা হবে। জায়নামাজ ছাড়া অন্য কোনো কিছু নিয়ে কাউকে ঢুকতে দেয়া হবে না শাহি ঈদগাহে।

sylhet02.jpg

এছাড়াও সিলেট জেলা জুড়ে পবিত্র ঈদ জামাতে নিরাপত্তার জন্য সিলেট জেলা পুলিশ থেকে জেলার বিভিন্ন জায়গায় মোট ৫৫টি গুরুত্বপূর্ণ ঈদের জামাত চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ওসমানীনগর থানায় চারটি, বিশ্বনাথে তিনটি, ফেঞ্চুগঞ্জে চারটি, বালাগঞ্জে দুটি, বিয়ানীবাজারে চারটি, জকিগঞ্জে সাতটি, কানাইঘাটে ১৪টি, গোয়াইনঘাটে চারটি, কোম্পানীগঞ্জে চারটি, জৈন্তাপুরে সাতটি জায়গায় ঈদের জামাতে বিশেষ নিরাপত্তা দেবে পুলিশ।

ঈদ জামাতের নিরাপত্তা নিয়ে বাড়তি কোনো ঝুঁকি না থাকলেও পুলিশের পক্ষ থেকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হবে বলে জানিয়েছে পুলিশ।

এদিকে সিলেটে ঈদের জামাতে ঈদগাহে জায়নামাজ ছাড়া অন্য কিছু না নেয়ার জন্য নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছে পুলিশ। সোমবার সিলেট শাহি ঈদগাহের নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে এ আহ্বান জানান সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার পরিতোষ ঘোষ।

সিলেটের শাহি ঈদগাহের নিরাপত্তা প্রস্তুতি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে পরিতোষ ঘোষ বলেন, সিলেটে কোনো অপ্রীতিকর ঘটনার হুমকি নেই। তবুও শাহি ঈদগাহসহ যেসব স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হবে প্রত্যেকটি জায়গায় পুলিশ নিরাপত্তা নিশ্চিত করবে।

তিনি আরও বলেন, সিলেটের সবচেয়ে বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় শাহি ঈদগাহে। তাই ঈদগাহ ঘিরে কড়া নিরাপত্তা বেষ্টনি থাকবে। শাহি ঈদগাহর প্রতিটি ফটকে থাকবে চেকপোস্ট। ইতিমধ্যে সেখানে সিসি ক্যামেরাও লাগানো হয়েছে। ঈদ জামাতে জায়নামাজ ব্যতিত অন্য কিছু সঙ্গে না নিতে মুসল্লিদের প্রতি আহ্বান জানান পরিতোষ ঘোষ।

তবে প্রবেশ ফটকে ভিড় কমাতে একাধিক লোক যাতে এক সঙ্গে প্রবেশ করতে পারে এমন ব্যবস্থা করার জন্য এলাকাবাসীর পক্ষ থেকে পুলিশের প্রতি আহ্বান জানান শাহি ঈদগাহর মোতাওয়াল্লি জহির বখত।

ছামির মাহমুদ/আরএআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।