ফের দাম বেড়েছে পেঁয়াজের

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজবাড়ী
প্রকাশিত: ১০:৪৮ এএম, ২২ নভেম্বর ২০১৯

নতুন পেঁয়াজ বাজারে উঠতে শুরু করলেও এখনো রাজবাড়িতে পুরাতন পেঁয়াজের কেজি ১৭০ টাকা। আর নতুন পেঁয়াজ ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত কয়েকদিন পেঁয়াজের বাজার দর কম থাকলে হঠাৎ করে বাজারে পেঁয়াজের আমদানি কমে যাওয়ায় প্রতি কেজিতে ১০ থেকে ২০ টাকা করে দাম বেড়েছে।

এদিকে দাম বেশি হওয়ায় চাহিদার তুলনায় কম পেঁয়াজ কিনছেন ক্রেতারা। বাজারের খুচরা ব্যবসায়ীরা বলছেন, আমদানি কম হওয়ায় দাম বৃদ্ধি পেয়েছে। নতুন পেঁয়াজ বাজারে আসতে শুরু করলেও এখনই দাম কমছে না।

rajbari-onion-2

সারাদেশের প্রায় ১৩ শতাংশ পেঁয়াজ উৎপাদন হয় রাজবাড়ীতে। তারপরও এ বছর সর্বকালের রেকর্ড ছাড়িয়েছে পেঁয়াজের বাজার দরে। গত সপ্তাহে রাজবাড়ীতে সর্বোচ্চ ২৪০ টাকা ছাড়ায় পেয়াজের কেজি। বর্তমানে নতুন পেয়াজ বাজারে ওঠায় দাম কমতে শুরু করলেও এখনো সাধারণ মানুষের ক্রয় ক্ষমতার বাইরে। বর্তমানে রাজবাড়ীতে ভাল পেঁয়াজ (বড়) ১৬০ থেকে ১৭০ টাকা, ছোট ১৫০ টাকা, নতুন পেঁয়াজ ১২০ থেকে ১৩০টা এবং ছাল পচা পেঁয়াজ ৮০ থেকে ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। বাজারে আমদানি কম হওয়ায় দাম কমছে না।

গতকাল বৃহস্পতিবার (২১ নভেম্বর) প্রতিমণ ভালো পেঁয়াজ প্রকারভেদে সাড়ে ৫ হাজার থেকে সাড়ে ৬ হাজার টাকা, নতুন পেঁয়াজ চার হাজার টাকা, ছাল পচা পেঁয়াজ চার হাজার টাকায় পাইকারি বিক্রি হয়েছে। পরবর্তীতে খুচরা ব্যবসায়ীদের আরও বেশি দামে তা বিক্রি করতে দেখা গেছে।

rajbari-onion-2

ক্রেতারা জানান, পেঁয়াজের দাম না কমায় আগে যে পরিমাণ পেঁয়াজ কিনতেন, সে তুলনায় এখন অনেক কম কিনছেন। দাম বেশি হওয়ায় বাধ্য হয়ে তারা ছাল পচা পেঁয়াজ কিনছেন।

খুচরা ব্যবসায়ী আমজাদ হোসেন, লিটন ফকিরসহ অনেকে জানান, কয়েকদিন পেঁয়াজের দাম কম থাকলেও আমদানি কমের কারণে আবার দাম বেড়েছে। ভালো (বড়-ছোট) ১৫০ থেকে ১৭০ টাকা , ছাল পচা ৮০ থেকে ১০০ টাকা ও নতুন পেঁয়াজ ১২০ টাকা কেজি দরে বিক্রি করছেন। পাইকারিতে বেশি দামে কিনতে হচ্ছে, যে কারণে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। তবে নতুন পেঁয়াজ পুরোপুরিভাবে বাজারে আসলে পেঁয়াজের বাজার স্বাভাবিক হয়ে আসবে।

রুবেলুর রহমান/আরএআর/পিআর