ঝলসে যাওয়া সেই বানরগুলো সাফারি পার্কে

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি শ্রীপুর (গাজীপুর)
প্রকাশিত: ১২:৪৩ পিএম, ১১ জানুয়ারি ২০২০

মধুপুর বনাঞ্চলের আওতাধীন ময়মনসিংহের ফুলবাড়ীয়া উপজেলার সন্তোষপুর এলাকায় বিদ্যুতায়িত হয়ে আহত বানরগুলোকে উদ্ধার করে চিকিৎসার জন্য গাজীপুরের শ্রীপুর উপজেলার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আনা হয়েছে। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট বন বিভাগের সহায়তায় এ বানরগুলোকে উদ্ধার করে শুক্রবার (১০ জানুয়ারি) রাতে সাফারি পার্ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে।

বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক অসিম মল্লিক জানান, সন্তোষপুর এলাকার সংরক্ষিত বনাঞ্চলের পাশ দিয়ে নতুন বিদ্যুতের সঞ্চালন লাইন স্থাপন করায় বনে থাকা বানরগুলো বিদ্যুতায়িত হয়ে আহত হচ্ছিল। এ সংক্রান্ত খবর দৃষ্টিগোচর হওয়ায় মানবিক কারণে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বানরগুলোকে উদ্ধার করে চিকিৎসার নির্দেশ দেন। এরই প্রেক্ষিতে বৃহস্পতিবার ও শুক্রবার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় করে তাৎক্ষণিক ওই স্থান থেকে তিনটি বানরকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে চিকিৎসার জন্য পার্কে হস্তান্তর করা হয়। চিকিৎসার পর বানরগুলো সুস্থ হয়ে উঠলে পরে তাদের বনে ছেড়ে দেয়া হবে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভেটেরিনারি কর্মকর্তা হাতেম সাজ্জাত মো. জুলকার নাইম জানান, পার্কের প্রাণী চিকিৎসা কেন্দ্রে বানরগুলোকে চিকিৎসা দেয়া হচ্ছে। উদ্ধারকৃত বানরগুলোর অধিকাংশেরই শরীরের বিভিন্ন স্থান ঝলসে গেছে। ইতোমধ্যে বানরগুলোর চিকিৎসা শুরু হয়েছে।

এদিকে বানরগুলোর নিরাপত্তার কথা চিন্তা করে বিদ্যুৎ বিভাগও উদ্যোগ গ্রহণ করেছে জানিয়ে ময়মনসিংহ পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার মকবুল হোসেন বলেন, ইতোমধ্যেই বনাঞ্চলের প্রায় ৫০০ মিটার এলাকায় উন্মুক্ত বিদ্যুতের তার পরিবর্তন করে কভার তার দেয়া হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, পার্কের প্রাণী চিকিৎসা কেন্দ্রে উদ্ধার করা বানরগুলোকে প্রয়োজনীয় চিকিৎসা দেয়া হচ্ছে। বানরগুলো সুস্থ হয়ে উঠলে তাদেরকে আপন স্থানে ছেড়ে দেয়া হবে।

শিহাব খান/আরএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]