পুকুরে গ্যাস ট্যাবলেট দিয়ে মাছ নিধন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ময়মনসিংহ
প্রকাশিত: ০৩:০৮ পিএম, ২৭ নভেম্বর ২০২০

ময়মনসিংহের তারাকান্দায় রাতের আঁধারে মাইজুল ইসলাম নামে এক ব্যবসায়ীর পুকুরে বিষাক্ত গ্যাস ট্যাবলেট দিয়ে কয়েক লাখ টাকার মাছ নিধন করেছে দুর্বৃত্তরা। বৃহস্পতিবার (২৬ নভেম্বর) দিবাগত মধ্যরাতে উপজেলার বিসকা ইউনিয়নের ভাটিয়াপাড়া গ্রামে এ ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত ব্যবসায়ী মাইজুল ইসলাম উপজেলার বিসকা ইউনিয়নের ভাটিয়াপাড়া গ্রামের আকবর আলীর ছেলে। তিনি গত ২০ বছরের বেশি সময ধরে মাছের ব্যবসা করেন।

jagonews24

মাইজুল ইসলাম বলেন, ৫৫ শতাংশ জমিতে পুকুর খনন করে এবং পাশে আরও দুটি পুকুরে কয়েক বছর ধরে দেশীয় বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছি। গতরাত সাড়ে ১২টার দিকে আমি পুকুর পাড় থেকে উঠে ঘরে গিয়ে শুয়ে পড়ি। ভোরে পরিবারের লোকজন পুকুর পাড়ে গিয়ে দেখে আমার ৫৫ শতাংশ জমির পুকুরের সব মাছ পানির ওপরে ভেসে মারা যাচ্ছে। এ অবস্থায় এলাকার লোকজন ছুটে এসে জাল দিয়ে পুকুর থেকে কিছু মাছ তুলে বাজারে পাঠানোর ব্যবস্থা করে।

তিনি আরও বলেন, এই পুকুরে ৬০ পিস হিসেবে কেজিতে পাবদা মাছ ছিল প্রায় ৩৫ মণের মত। দেশীয় রুই, কাতলা, মৃগেল, কারফিউ, ঘাস কার্প, লাট কার্পসহ বড় বড় দেশি মাছ ছিল প্রায় ২০ মণের মত। দুর্বৃত্তরা পুকুরে বিষাক্ত গ্যাস ট্যাবলেট দিয়ে সব মিলিয়ে প্রায় ছয় লক্ষাধিক টাকার মাছ নিধন করে আমাকে নিঃস্ব করেছে। তিনি এ বিষয়ে আইনের আশ্রয় নিবেন বলেও জানান।

jagonews24

এ বিষয়ে তারাকান্দা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বলেন, পুকুরে বিষ দিয়ে মাছ নিধনের কোনো অভিযোগ এখনও কেউ করেনি। অভিযোগ পেলে অবশ্যই আইনগত ব্যবস্থা নেয়া হবে।

মঞ্জুরুল ইসলাম/আরএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]