অটোরিকশা চালকদের বিক্ষোভ-ভাঙচুর, দুর্ভোগে নগরবাসী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০৪:৫৫ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২১

সারাদিন রিকশা চালানোর দাবিতে বিক্ষোভ ও ভাঙচুর করেছেন অটোরিকশা মালিক ও শ্রমিকরা। রোববার (৭ ফেব্রুয়ারি) সকাল থেকে রাজশাহী সিটি কর্পোরেশনের (রাসিক) সামনে এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন তারা।

স্থানীয়রা বলেন, শ্রমিকদের বিক্ষোভ চলাকালে তারা বিভিন্ন যানবাহনে ভাঙচুর করে। এতে মানুষের মধ্যে ভীতির সঞ্চার হয়। নগরজুড়ে হঠাৎ অটোরিকশা ধর্মঘটের কারণে চরম দুর্ভোগে পড়েছেন নিয়মিত অফিস-আদালতে ও বিভিন্ন গন্তব্যে যাতায়াতকারীরা। অনেককে বাধ্য হয়ে অটোররিকশার পরিবর্তে বেশি ভাড়ায় রিকশায় চলাচল করতে হচ্ছে।

jagonews24

নগরীর বাস ও ট্রেনের যাত্রীরা পড়েন বিপাকে। স্টেশন থেকে লক্ষ্মীপুর ও রাজশাহী মেডিকেল কলেজে যাওয়ার জন্য দীর্ঘক্ষণ অপেক্ষমান থাকতে হয় অনেককে। সেখানে রিকশা থাকলেও তারা ৪ থেকে ৫ গুণ ভাড়া চান। অটোরিকশায় যেখানে ৭ টাকার ভাড়া রিকশাওয়ালা চাইছেন ৪০ থেকে ৫০ টাকা। তাদের কাঙ্খিত ভাড়া না মানলে বসে থাকছেন কিন্তু যাত্রীদের অনুরোধ শুনছেন না বলে অভিযোগে জানান এ প্রতিবেদককে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাশে বিনোদনপুর থেকে সাহেব বাজার যাওয়ার জন্য অটোরিকশার জন্য অপেক্ষা করছিলেন যাত্রী নূর কুতুবুল জুয়েল। কিন্তু জানতেনা যে, অটোরিকশা চালকরা ধর্মঘটের ডাক দিয়েছেন। পরে বিষয়টি জানতে পেরে ১০ টাকার ভাড়ার বদলে ৫০ টাকা ভাড়া মিটিয়ে তিনি সাহেব বাজারের দিকে রিকশায় করে রওয়ানা দেন।

jagonews24

তারুণ্য তৃণা নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, দুই একদিন পরপর রিকশা ও অটোরিকশা চালকদের কী হয়? তারা এভাবে হঠাৎ যানবাহন বন্ধ করে দেয়ায় আমাদের মত জনসাধারণের ভোগান্তি পোহাতে হচ্ছে। আর এই সুযোগে রিকশাচালকরা অতিরিক্ত ভাড়া আদায় করছে।

বিক্ষোভে অংশ নেয়া একাধিক অটোরিকশা চালক জানান, রিকশার ক্ষেত্রে সিটি কর্পোরেশন দুই বেলা দুই রঙের রিকশা চালুর করার কথা বলেছিলো। কিন্তু তারা আন্দোলন করে সারাদিন চালানোর অনুমতি পেয়েছে। কিন্তু আমরা কেন সারাদিন চালাতে পারবো না। প্রশ্ন ছুড়ে তারা বলেন, তাদের পেট ও পরিবার আছে, আমাদের নেই নাকি?

jagonews24

তাদের দাবি, আমাদেরকেও সারাদিন অটোরিকশা চালানোর অনুমতি দিতে হবে। আমাদের দাবি মানা না হলে আমাদের কর্মসূচি অব্যাহত থাকবে।

এ বিষয়ে নগরীর বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নিবারণ চন্দ্র বর্মন বলেন, অটোচালকদের বিক্ষোভের খবর শুনে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে।

আরএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।