ফিরিয়ে দেয়া হয়েছে তিন শতাধিক বাস, বিপাকে ২৪ জেলার মানুষ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৮:২০ পিএম, ১৭ মে ২০২১

ছুটি শেষে কর্মস্থলে ফেরাদের উপচে পড়া ভিড় থাকলেও বঙ্গবন্ধু সেতু পশ্চিম সংযোগ মহাসড়কে আন্তঃজেলা পরিবহন না থাকায় সঙ্কটে পড়েছে মানুষ। ফলে চরম ভোগান্তি নিয়ে ঢাকায় ফিরছেন উত্তর ও দক্ষিণাঞ্চলের ২৪ জেলার মানুষ।

বিকল্প পরিবহন হিসাবে পণ্যবাহী ট্রাক, প্রাইভেটকার, মাইক্রোবাস, পিকআপভ্যান ও মোটরসাইকেলকে ভরসা করছেন যাত্রীরা। এতে যাত্রীদের ভাড়া গুনতে হচ্ছে ৪-৫ গুণ বেশি। যাত্রী পরিবহন গাড়িতে মানা হচ্ছে না স্বাস্থ্যবিধি। গাদাগাদি করে যাত্রী নিয়ে যাচ্ছে এসব বাহন। ফলে সংক্রমণের ঝুঁকি থেকেই যাচ্ছে।

jagonews24

সোমবার (১৭ মে) সকাল থেকে সন্ধ্যার আগ পর্যন্ত ঢাকা-বগুড়া মহাসড়কের হাটিকুমরুল গোলচত্বর, কড্ডা ও নলকা মোড়ে উত্তরাঞ্চল থেকে ঢাকাগামী যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা যায়। মহাসড়কে সকালে কিছু আঞ্চলিক বাসের পাশাপাশি দূরপাল্লার বাস দেখা যায়। তবে বিকেলে দূরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে।

সিরাজগঞ্জ থেকে চন্দ্রা পর্যন্ত ট্রাকে ভাড়া গুনতে হচ্ছে ৪০০-৭০০ টাকা পর্যন্ত।

jagonews24

ঢাকামুখী যাত্রীরা জানান, বগুড়া, রংপুর, জয়পুরহাট, গাইবান্ধা, নওগাঁ, পাবনা, নাটোর, কুড়িগ্রামসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে তারা ভেঙে ভেঙে বা বিকল্প পরিবহনে একাধিক গাড়ি পরিবর্তনের পর সিরাজগঞ্জের মহাসড়ক হাটিকুমরুল গোল চত্বর ও উত্তরবঙ্গের প্রবেশদ্বার কড্ডার মোড় এলাকায় এসে যানবাহন না পেয়ে কর্মস্থলমুখী যাত্রীরা চরম বিড়ম্বনায় শিকার হচ্ছেন। যানবাহন না পেয়ে অনেকে বাধ্য হয়ে কয়েকগুণ অতিরিক্ত ভাড়া দিয়ে পণ্যবাহী ট্রাক, পিকআপভ্যান, প্রাইভেটকার, মাইক্রোবাস ও মোটর সাইকেলযোগে কর্মস্থলের উদ্দেশে রওনা হয়েছেন। এতে স্বল্প আয়ের শ্রমজীবীরা চরম বিপাকে পড়েছে। তারা অতিরিক্ত ভাড়া দিতে না পেরে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে রয়েছেন।

jagonews24

বঙ্গবন্ধু সেতু পশ্চিম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোসাদ্দেক হোসেন বলেন, করোনার কারণে সরকারি নিষেধাজ্ঞা বলবৎ থাকা সত্ত্বেও বেশকিছু দূরপাল্লার বাস মহাসড়কে এসেছিল। সকাল থেকে রাত পর্যন্ত তিন শতাধিক বাস ফিরিয়ে দেয়ার পাশাপাশি মামলা হয়েছে।

হাটিকুমরুল হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহজাহান আলী বলেন, মহাসড়কে কর্মস্থলে ফেরা যাত্রীদের চাপ রয়েছে। জীবিকার তাগিদে যে যেভাবে পারছে কর্মস্থলে ফিরছেন। তবে সরকারি নির্দেশনা অনুযায়ী দূরপাল্লার বাস চলতে দেয়া হচ্ছে না। মহাসড়কের বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন রাখা হয়েছে।

ইউসুফ দেওয়ান রাজু/এএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]