দ্বিতীয় দিনে বেনাপোল দিয়ে আমদানি বন্ধ, ব্যবসায়ীদের ক্ষোভ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল
প্রকাশিত: ০৬:১৮ পিএম, ১৮ জানুয়ারি ২০২২
বেনাপোল সীমান্ত

ভারতের পেট্রাপোল বন্দরে পরিচয়পত্র নিয়ে জটিলতায় দ্বিতীয় দিনের মতো যশোরের বেনাপোল বন্দর দিয়ে বন্ধ আছে আমদানি। ফলে কাঁচামালসহ বিভিন্ন পণ্য বোঝাই কয়েকশ’ ট্রাক পেট্রাপোলে আটকা পড়েছে। তবে স্বাভাবিক রয়েছে রপ্তানি কার্যক্রম।

মঙ্গলবার (১৮ জানুয়ারি) দুপুরে বেনাপোল বন্দরে গিয়ে দেখা যায়, রপ্তানির ট্রাক ভারতে গেলেও ভারত থেকে কোনো ট্রাক বেনাপোলে আসছে না। দুদিন ধরে আমদানির ট্রাক আসতে না পারায় ক্ষোভ প্রকাশ করেছেন ব্যবসায়ীরা।

এ বিষয়ে বনগাঁ গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের যুগ্ম সম্পাদক বুদ্ধদেব বিশ্বাস বলেন, পরিচয়পত্র জটিলতায় সোমবার থেকে পণ্য রপ্তানি বন্ধ। আজও পেট্রাপোল ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের সঙ্গে বিএসএফ, কাস্টমস ও বন্দরের বৈঠক হয়েছে। কিন্তু কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি কেউ।

বেনাপোল সিঅ্যান্ডএফ স্টাফ অ্যাসোসিয়েশনের কার্গো বিষয়ক সম্পাদক রাকিব হোসেন বলেন, ভারতের বনগাঁ গুডস ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন তাদের চিঠিতে জানিয়েছে, তাদের অভ্যন্তরীণ বিষয়টি মীমাংসা না হওয়া পর্যন্ত বেনাপোল বন্দরের সঙ্গে আমদানি বাণিজ্য বন্ধ থাকবে। তবে বাণিজ্য সচলের জন্য ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক চলছে।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. রাজু জাগো নিউজকে বলেন, এ পথে ভারত থেকে পণ্য আমদানি বন্ধ রয়েছে বিষয়টি বিভিন্ন মাধ্যমে জেনেছি। তবে দুদেশের মধ্যে পাসপোর্টধারী যাত্রীর যাতায়াত স্বাভাবিক রয়েছে।

বেনাপোল স্থল বন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) সঞ্জয় বাড়ৈ জাগো নিউজকে বলেন, ভারতীয় অভ্যন্তরীণ ঝামেলায় সোমবার সকাল থেকে আমদানি বাণিজ্য বন্ধ রয়েছে। যাতে দ্রুত বাণিজ্য চালু হয় এ জন্য বিভিন্নভাবে তাদের সঙ্গে যোগাযোগ চলছে।

মো. জামাল হোসেন/এসজে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]