অশনি: নদী-সাগর থেকে তীরে ফিরছেন ভোলার জেলেরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ভোলা
প্রকাশিত: ১১:১৮ এএম, ১১ মে ২০২২
নোঙর করা হয়েছে মাছ ধরার নৌকা ও ট্রলার

ঘূর্ণিঝড় অশনির শঙ্কা এড়াতে নদী ও সাগর থেকে তীরে ফিরে আসতে শুরু করেছেন ভোলার সাত উপজেলার জেলেরা। তীরে ফিরেই মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে নিরাপদে নোঙর করছেন তারা।

বুধবার (১১ মে) সকালে ভোলার সদর উপজেলার শিবপুর ইউনিয়নের ভোলার খাল, ধনিয়া ইউনিয়নের তুলাতুলি ও ইলিশা ইউনিয়নের জংশন ঘাটে গিয়ে এমন দৃশ্য চোখে পড়ে।

এদিকে ভোলার মেঘনা ও তেঁতুলিয়াসহ বিভিন্ন নদী ও গভীর সাগরে মাছ শিকার করতে যাওয়া জেলেদের ফিরে আসার জন্য ভোলা মৎস্য বিভাগ থেকে মাইকিং করা হয়েছে। এছাড়া মৎস্য বিভাগের পক্ষ থেকে ভোলার রেডিও ‘মেঘনায়’ বুলেটিং প্রচার করা হচ্ছে।

ধনিয়া তুলাতুলি মেঘনা নদীর জেলে মো. কামাল মাঝি ও ইউসুফ মাঝি বলেন, ‘আমরা নদীতে মাছ শিকার করতে লক্ষ্মীপুরের কাছে গিয়েছিলাম। আজ ভোরে আমাদের পরিবারের সদস্যরা ফোন করে জানিয়েছে ঘূর্ণিঝড়ের কারণে নিরাপদে ফিরে আসার জন্য মাইকিং করা হচ্ছে। এটা শুনেই দেরি না করে দ্রুত নিরাপদে তুলাতুলি ঘাটে ট্রলার নিয়ে ফিরে আসি।’

শিবপুর ইউনিয়নের ভোলার খাল এলাকার জেলে মো. হারুন মাঝি বলেন, ‘আমরা ১৫ জন জেলে গভীর সমুদ্রে মাছ শিকারে গিয়েছিলাম। মঙ্গলবার ভোলার রেডিও মেঘনায় শুনলাম ঘূর্ণিঝড়ের কথা। আমাদের নিরাপদে আসার জন্য বলা হচ্ছে। পরে দেরি না করে দ্রুত ফিশিং বোর্ড চালিয়ে ভোলার খালের উদ্দেশ্যে চালাতে থাকি। আজ ভোরে ভোলার খালে আসি।’

ভোলার মৎস্য কর্মকর্তা মো. আজহারুল ইসলাম জাগো নিউজকে বলেন, ঘূর্ণিঝড় অশনির প্রভাব থেকে নদী ও গভীর সাগরে মাছ শিকার করতে যাওয়া জেলেদের রক্ষায় বিভিন্ন মৎস্যঘাট ও নদীর তীরবর্তী এলাকায় গিয়ে মাইকিং করা হচ্ছে। এছাড়া জেলেদের নিরাপদে তীরে ফিরে আসাতে জেলার সাত উপজেলার বিভিন্ন মৎস্যঘাটের ব্যবসায়ী, মৎস্যজীবী সমিতির নেতাদের সঙ্গে যোগাযোগ করেছি। এছাড়া ভোলার ‘মেঘনা’ রেডিওতে বুলেটিং প্রচার করা হচ্ছে।

তিনি আরও বলেন, এরই মধ্যে নদী ও সাগরে থাকা অনেক জেলে ফিরে এসেছে। বাকিদেরও নিরাপদে ফিরিয়ে আনার জন্য চেষ্টা চলছে।

জুয়েল সাহা বিকাশ/এসজে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।