ট্যানারিতে আসতে শুরু করেছে কোরবানির পশুর চামড়া

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক সাভার (ঢাকা)
প্রকাশিত: ০৫:২১ পিএম, ১০ জুলাই ২০২২
সাভারের বিভিন্ন ট্যানারিতে

সাভার শিল্প নগরীর ট্যানারিগুলোতে আসতে শুরু করেছে কোরবানির পশুর চামড়া। রাজধানী ও আশপাশের এলাকা থেকে আসছে এসব চামড়া। রোববার (১০ জুলাই) দুপুর হতে ট্যানারিগুলোতে চামড়া আসতে শুরু করেছে।

সরেজমিনে দেখা যায়, ট্রাকে করে চামড়া আনতে শুরু করেছে মৌসুমি ব্যবসায়ী ও বিভিন্ন মাদরাসার কর্মকর্তারা। সারি সারি চামড়াবোঝাই ট্রাক ঢুকছে ট্যানারিগুলোতে। এরপরই শ্রমিকরা আকারভেদে বাছাইয়ের পর লবণ দেওয়া হচ্ছে। প্রাথমিক সংরক্ষণের পর তা তুলে দেওয়া হবে ড্রামে। এরপর পর্যায়ক্রমে চলবে চূড়ান্ত সংরক্ষণ।

এবারও সরকারের বেঁধে দেওয়া দামে চামড়া না কেনার অভিযোগ জনসাধারণের। তাদের দাবি সরকার নির্ধারিত মূল্যে চামড়ার নিচ্ছে না ট্যানারি মালিকরা।

jagonews24

জামানুল কুরআন মাদরাসার শিক্ষক মাওলানা আমজাদ হোসেন বলেন, দেশের সবকিছুর দাম বেড়েছে শুধু কমেছে কোরবানির পশুর চামড়া। এ শিল্পটি রক্ষায় সরকারের এখনই কঠোর ব্যবস্থা নেওয়া দরকার।

ব্যবসায়ী জয়নাল আবেদীন জানান, বর্গফুটে চামড়া কেনার কথা থাকলেও ট্যানারি মালিকরা পিস প্রতি দাম দিচ্ছেন। যাতে আমাদের লোকসান গুনতে হচ্ছে। অন্যদিকে ট্যানারিমালিকরা বলছেন সংরক্ষণের জন্য লবণ ও কেমিকেল দাম বৃদ্ধি পাওয়ায় হিমশিম খেতে হচ্ছে তাদের।

jagonews24

ট্যানারিমালিক সাখাওয়াত উল্যাহ বলেন, যে হারে কাঁচামাল, লবণ আর রাসায়নিকের দাম বাড়ছে তাতে করে খরচ কমানো প্রায় অসম্ভব হয়ে পড়েছে। তাছাড়া কর্মীদের মজুরি তো আছেই।

সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাঈনুল বলেন, যানবাহনের শৃঙ্খলা ও চামড়া শিল্পনগরীর বাড়তি নিরাপত্তায় শতাধিক পুলিশ মোতায়েন রয়েছে।

মাহফুজুর রহমান নিপু/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।