মাদরাসা-এতিমখানার ১০ হাজার চামড়া সংরক্ষণ করছে সিসিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ১২:২১ পিএম, ১২ জুলাই ২০২২
সংরক্ষণ করা হয়েছে মাদরাসা-এতিমখানার চামড়া

পূর্ব ঘোষণা অনুযায়ী সিলেটে কওমি মাদরাসা ও এতিমখানার সংগ্রহ করা কোরবানি পশুর ১০ হাজার কাঁচা চামড়া প্রক্রিয়াজাতের পর সংরক্ষণ করছে সিলেট সিটি করপোরেশন (সিসিক)।

সোমবার (১১ জুলাই) রাতে জাগো নিউজকে নিশ্চিত করেছেন সিলেট সিটি করপোরেশনের পরিচ্ছন্নতা কর্মকর্তা হানিফুর রহমান।

সিসিক সূত্র জানায়, ঈদের আগে মাদরাসা ও এতিমখানাগুলোর প্রধানদের সঙ্গে সিটি করপোরেশনের মেয়র মতবিনিময় সভা করেছেন। সিটি করপোরেশনের এমন উদ্যোগে সংশ্লিষ্টরা খুশি হন। ঈদে মাদরাসাগুলো কোরবানির চমড়া সংগ্রহ করে সিসিকের নির্ধারিত মোবাইল ফোন নম্বরে কল দেয়। পরে সিটি করপোরেশনের ট্রাক নির্দিষ্ট মাদরাসা বা এতিমখানায় গিয়ে চামড়া নিয়ে আসে। সিসিকের শ্রমিকসহ এ কাজে অভিজ্ঞ শ্রমিকরা যথাযথ নিয়মে চামড়াগুলো সংরক্ষণ করছে

মাদরাসা-এতিমখানার ১০ হাজার চামড়া সংরক্ষণ করছে সিসিক

পরিচ্ছন্নতা কর্মকর্তা হানিফুর রহমান বলেন, এবার ঈদুল আজহায় সিলেট মহানগর এবং জেলার কিছু বড় মাদরাসা ও এতিমখানাগুলোর ১০ সহস্রাধিক পশুর চামড়া সংরক্ষণের জন্য সিসিকে জমা পড়েছে। ঈদের দিন শতাধিক মাদরাসা ও এতিমখানার পক্ষ থেকে আমাদের সঙ্গে যোগাযোগ করে তাদের সংগৃহীত পশুর চামড়া সংরক্ষণের জন্য সিসিকের কাছে হস্তান্তর করা হয়। পরে আমরা দক্ষিণ সুরমার পারাইরচকে এগুলো সংরক্ষণ করেছি।

মাদরাসা-এতিমখানার ১০ হাজার চামড়া সংরক্ষণ করছে সিসিক

তিনি আরও বলেন, সিলেট নগর ছাড়া জেলার বড় মাদরাসা মধ্যে রেঙ্গা মাদরাসা একটি। পশুর চামড়া যাতে নষ্ট না হয় এজন্য প্রয়োজনীয় লবণযুক্ত করে তা সংরক্ষণ করছে সিসিক। এরপর তা যথাযথ বাজার মূল্যে বিক্রি করে তালিকা অনুযায়ী নিজ নিজ মাদরাসা ও এতিমখানায় পৌঁছে দেওয়া হবে টাকা। অথবা মাদরাসা কর্তৃপক্ষ নিজেরাও বিক্রি করতে পারবে। তবে সংরক্ষণের জন্য কোনো ধরনের ফি মাদরাসা কর্তৃপক্ষকে দিতে হবে না।

ছামির মাহমুদ/এসজে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।