বাঘের থাবা খেয়ে লোকালয়ে মায়া হরিণ, দেওয়া হচ্ছে চিকিৎসা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক মোংলা (বাগেরহাট)
প্রকাশিত: ০৯:৩৫ পিএম, ০১ আগস্ট ২০২২

বাগেরহাটের মোংলায় সুন্দরবনে বাঘের থাবা খেয়ে লোকালয়ে চলে আসা একটি মায়া হরিণ উদ্ধার করেছেন বনবিভাগ, ভিটিআরটি ও সিপিজির সদস্যরা।

সোমবার (১ আগস্ট) সন্ধ্যায় উপজেলার বরইতলা গ্রামের আ. মান্নানের বাড়ি থেকে আহত হরিণটি উদ্ধার করা হয়।

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশনের আওতাধীন বরইতলা টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. জাকির হোসেন জানান, সুন্দরবনে বাঘের থাবা খেয়ে সোমবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে একটি মায়া হরিণ বনসংলগ্ন বরইতলা গ্রামে চলে আসে। পরে হরিণটি ওই এলাকার মান্নানের বাড়িতে ঢুকলে বাড়ির সীমানার বেড়ার জালে আটকে পড়ে। পরে খবর পেয়ে বনবিভাগ, ভিটিআরটি ও সিপিজির সদস্যরা ঘটনাস্থল থেকে হরিণটি উদ্ধার করেন।

বনকর্মকর্তা জাকির হোসেন বলেন, উদ্ধার হওয়া আহত মায়া হরিণটি পুরুষ। বয়স ৪-৫ বছর। বাঘের থাবায় হরিণটির ডান শিং, ডান পা ও ডান পাশের পেছনের রান মারাত্মক ক্ষত হয়েছে।

Deer-(4)

বনবিভাগের ভিটিআরটির (ভিলেজ টাইগার রেসপন্স টিম) কচুবুনিয়ার টিম লিডার মো. আলমগীর শিকদার ও সিপিজির (কমিউনিটি পেট্রোল গ্রুপ) মো. কবির মল্লিক বলেন, বাঘের থাবা খেয়ে ভয়ে লোকালয়ে চলে আসা যখম হরিণটি আমরা ও বনবিভাগের কর্মকর্তা-কর্মচারীরা মিলে উদ্ধার করে রাতে চিলা বাজারে নিয়ে যাই। পরে সেখান থেকে চিকিৎসার জন্য করমজলে পাঠানো হয়েছে।

পূর্ব সুন্দরবন বিভাগের চাঁদপাই রেঞ্জের করমজল বন্যপ্রাণী প্রজনন ও পর্যটন কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজাদ কবির বলেন, বাঘের থাবায় গুরুতর আহত হরিণটিকে চিকিৎসা দেওয়া হচ্ছে। অন্তত দু-তিন পর্যবেক্ষণে রেখে চিকিৎসা দেওয়া হবে। পুরোপুরি সুস্থ হলে হরিণটিকে পুনরায় বনে ছেড়ে দেওয়া হবে।

এসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।