ফেনী নদীতে ধরা পড়লো ২-৩ কেজির ৫০ ইলিশ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ০৫:২৫ পিএম, ০৬ সেপ্টেম্বর ২০২২
বড় ফেনী নদীতে ধরা পড়া ইলিশ আড়তে বিক্রি করা হয়

ফেনীর সোনাগাজী উপজেলায় বড় ফেনী নদীতে ঝাঁকে ঝাঁকে বড় ইলিশ মাছ ধরা পড়ছে। সোমবার (৫ সেপ্টেম্বর) বিকেলে জেলেদের জালে ধরা পড়লো তিন ও দুই কেজি ওজনের ৫০টি ইলিশ। এর মধ্যে ১০টি তিন কেজির ও বাকি ৪০টি দু-আড়াই কেজির। এছাড়া ছোট-বড় মিলে আরও ৩৪০ কেজি ইলিশ ধরা পড়ে।

ওইদিন সন্ধ্যা থেকে রাত পর্যন্ত মাছগুলো নদীর তীরে আড়তে নিয়ে নিলামে বিক্রি করা হয়। এ সময় স্থানীয় মৎস্য ব্যবসায়ী নেয়ামত উল্যাহ, আবদুল মান্নানসহ চারজন যৌথভাবে ৩৩০ কেজি মাছ ৩ লাখ ৫০ হাজার ৫০০ টাকায় কিনে নেন। বাকি ১২৫ কেজি ইলিশ মো. মোস্তফা, জামশেদ আলমসহ অন্য চার ব্যাপারী ১ লাখ ৮০ হাজার ৫০০ টাকায় কিনেছেন।

মৎস্য ব্যবসায়ী নেয়ামত উল্যাহ বলেন, তিন কেজির ইলিশ ১ হাজার ৭৫০ টাকা ও দু-আড়াই কেজির ইলিশ ১ হাজার ৬০০ টাকা কেজি দর হাঁকি। রাত সাড়ে ৯টা পর্যন্ত ১ হাজার ৬০০ ও ১ হাজার ২০০ টাকা কেজি দরে দুই ধরনের ইলিশ বিক্রি করি। বাকি ইলিশগুলো ৩৫০ থেকে ১ হাজার টাকা কেজি দরে বিক্রি করি।

মো. হানিফ নামের এক জেলে বলেন, গত মাসের মাঝামাঝি সময় থেকে হঠাৎ দুই সপ্তাহ ইলিশ ধরা পড়ছিল না। মনে হয়েছিল, নদী থেকে ইলিশ উধাও হয়ে গেছে। কিন্তু দু-তিন দিন ধরে আবারও নদী, সাগরে প্রচুর ইলিশসহ অন্য মাছ ধরা পড়ছে। তবে জ্বালানি তেলের দাম বেশি হওয়ায় অনেকে মাছ ধরতে গভীর সমুদ্রে যেতে চাইছেন না। যারা যাচ্ছেন তাদের জালে ধরা পড়া মাছগুলো একটু বেশি দামে বিক্রি করছেন।

সোনাগাজী উপজেলার মৎস্য কর্মকর্তা তূর্য সাহা জাগো নিউজকে বলেন, পূর্ণিমা ও অমাবস্যার সময় নদী ও সাগরে আরও বড় বড় মাছ ধরা পড়বে। সোমবার সবমিলিয়ে জেলেদের জালে প্রায় ১১ মণ ১৫ কেজি ইলিশ ধরা পড়েছে।

আবদুল্লাহ আল-মামুন/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।