ফুলগাজী সরকারি কলেজের ২৪ পদের ১৩টিই শূন্য

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফেনী
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ০২ অক্টোবর ২০২২

শিক্ষক সংকটের কারণে ফেনীর ফুলগাজী সরকারি কলেজে পাঠদান ব্যাহত হচ্ছে। কলেজটিতে ২৪টি পদের ১৩টিই শূন্য রয়েছে। ফলে ছয়শো শিক্ষার্থীর মধ্যে হাতেগোনা কয়েকজন কলেজে আসে। যার ফলে কলেজ ক্যাম্পাস জুড়ে দেখা যায় সুনসান নীরবতা।

কলেজ সূত্রে জানা গেছে, ১৯৭২ সালে কলেজটি প্রতিষ্ঠিত হয়। কলেজটিতে বর্তমানে ২৪টি পদের মধ্যে কেবল ১১ জন প্রভাষক রয়েছেন। অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয়ে নেই প্রভাষক। অধ্যক্ষ ও সহকারী অধ্যাপকের পদও রয়েছে শূন্য। আইসিটি, হিসাববিজ্ঞান, ম্যানেজমেন্ট, যুক্তিবিদ্যা, ইসলামের ইতিহাস, রসায়ন, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতিসহ অনেকগুলো গুরুত্বপূর্ণ বিষয়ে কোনো শিক্ষক নেই।

ঠিকমতো ক্লাস না হওয়ায় অনেক শিক্ষার্থীই নিয়মিত কলেজে আসে না। বর্তমানে কলেজটিতে প্রায় ৬০০ শিক্ষার্থী রয়েছে। এ বছর ২১১ জন এইচএসসি পরীক্ষার্থী এবং প্রথম বর্ষের ভর্তি হয়েছে ৪১৬ জন শিক্ষার্থী। কিন্তু নিয়মিত হাতেগোনা কয়েকজন ছাড়া আর কোনো শিক্ষার্থী কলেজে আসে না।

jagonews24

বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তানজিম আহমেদ বলেন, রসায়নের কোনো শিক্ষক নেই, এদিকে ব্যবসা শিক্ষা বিভাগের বেশ কয়েকটি পদের শিক্ষক নেই, তাই ব্যবসায় শিক্ষা বিভাগ এবং বিজ্ঞান বিভাগের ছাত্রছাত্রীরা কলেজে আসে না।

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী মো. আনোয়ার বলেন, একদম ক্লাসের পড়া ছাড়া শুধু প্রাইভেট দিয়ে তো সবকিছু পরিপূর্ণ করা যায় না। সংকটের কারণে নিয়মিত হাতেগোনা কয়েকজন ছাড়া আর কোনো শিক্ষার্থী কলেজে আসে না।

ফুলগাজী সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ উল্লাহ ভূঞা বলেন, এই কলেজের শিক্ষাব্যবস্থা বর্তমানে অবনতির দিকে যাচ্ছে। অনেক পদ থাকার পরেও এই কলেজের মাত্র ১৯ জন প্রভাষকের মধ্যে ১১ জন রয়েছেন। অধ্যক্ষ ও সহকারী অধ্যাপকের পদও শূন্য।

তিনি বলেন, এখানে শিক্ষক এলে বেশিদিন থাকেন না, বদলি হয়ে চলে যান। যে শিক্ষকেরা এখানে বদলি হয়ে আসেন, তারা কিছুদিন থাকার পর এমনিতেই চলে যান। সরকার শিক্ষকদের থাকার জন্য একটি ডরমিটরির ব্যবস্থা এবং শূন্যপদগুলোতে শিক্ষক নিয়োগের ব্যবস্থা করলে কলেজের শিক্ষাব্যবস্থায় পরিবর্তন আসবে।

আবদুল্লাহ আল-মামুন/এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।