ভিয়েতনামে বাংলাদেশি পণ্য প্রবেশে বাধা নেই : রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ১৭ নভেম্বর ২০২২

ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন বলেছেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ অর্থনৈতিক ক্ষেত্রে অত্যন্ত সম্ভাবনাময় একটি দেশ। সাম্প্রতিক উন্নয়ন অত্যন্ত প্রশংসনীয়। বিশেষ করে রপ্তানি খাতে বাংলাদেশ সমপর্যায়ের অন্য দেশের তুলনায় অনেক এগিয়ে।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) চেম্বার কনফারেন্স দি সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময় সভায় রাষ্ট্রদূত একথা বলেন।

ভিয়েতনামের রাষ্ট্রদূত আরও বলেন, আমরা বিশ্বের বিভিন্ন উন্নত দেশে গিয়েও বাংলাদেশের পণ্য দেখতে পাই। কিন্তু ভিয়েতনামে বাংলাদেশি পণ্য রপ্তানির পরিমাণ খুবই কম। আমরা বাংলাদেশের সঙ্গে আমদানি-রপ্তানি বাণিজ্য বৃদ্ধিতে আগ্রহী। সম্প্রতি বাংলাদেশ-ভিয়েতনাম সরকারের প্রচেষ্টায় আমদানি-রপ্তানি বাণিজ্য বেড়েছে। তবে দুই দেশের অর্থনৈতিক উন্নয়নে এ বাণিজ্য সম্পর্ককে আরও জোরদার করতে হবে।

তিনি বলেন, ভিয়েতনাম বাংলাদেশ থেকে টোব্যাকো আমদানি করে থাকে এবং ভিয়েতনামে বাংলাদেশি পণ্য প্রবেশে কোনো বাধা নেই। এ সুযোগ বাংলাদেশি রপ্তানিকারকরা কাজে লাগাতে পারেন। তিনি দুই দেশের বাণিজ্য সম্পর্কের উন্নয়নে বাংলাদেশি ব্যবসায়ীদের ভিয়েতনাম সফরের আহ্বান জানান।

তিনি বলেন, দুই দেশের পর্যটন খাতের উন্নয়নে সরাসরি বাংলাদেশ-ভিয়েতনাম ট্যুর অপারেট করা গেলে দুই দেশের জন্যই ইতিবাচক হবে।

সভায় সিলেট চেম্বারের সিনিয়র সহ-সভাপতি ফালাহ উদ্দিন আলী আহমদ সভাপতিত্ব করেন। ভিয়েতনাম-বাংলাদেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য সম্পর্ক ও বিনিয়োগের সম্ভাবনাময় ক্ষেত্র সমূহ নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ব্যবসা প্রশাসন বিভাগের অধ্যাপক ড. ফজলে এলাহি মো. ফয়সল।

এছাড়াও অ্যাসোসিয়েশন অব দ্যা ভিয়েতনামিজ বিজনেস ইন বাংলাদেশের কো-অর্ডিনেটর ডো ভ্যান ট্রং, বৃটিশ বাংলাদেশ চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি বশির আহমদ, সিলেট চেম্বারের পরিচালক ফাহিম আহমদ চৌধুরী, তরুণ উদ্যোক্তা মাহদি সালেহীন ও মাসনুন আকীব বড় ভূঁইয়া উপস্থিত ছিলেন।

সভায় ডাচ-বাংলাদেশ চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট জি আর চৌধুরী ভিয়েতনাম অ্যাম্বেসির এটাচি নুয়েন ভিয়েত আন, সিলেট চেম্বারের পরিচালক ও এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক মো. হিজকিল গুলজার, পরিচালক মুশফিক জায়গীরদার, হুমায়ুন আহমদ, মুজিবুর রহমান মিন্টু, আলীমুল এহছান চৌধুরী, কাজী মো. মোস্তাফিজুর রহমান, ইউকেবিইটের নির্বাহী পরিচালক এম এ সায়েম, খাদিম সিরামিক লিমিটেডের এজিএম মো. সাহিদুর রহমান, সিলেট চেম্বারের সদস্য সানজিদা খানম, শায়েস্তা তালুকদার ও আব্দুল্লাহ আল হারুন প্রমুখ উপস্থিত ছিলেন।

ছামির মাহমুদ/আরএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।