এসএসসিতে যশোর বোর্ডে শীর্ষে সাতক্ষীরা, তলানিতে নড়াইল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৪:০২ পিএম, ২৮ নভেম্বর ২০২২

এসএসসিতে যশোর বোর্ডে ৯৫ দশমিক ১৭ ভাগ শিক্ষার্থী পাস করেছে। যশোর শিক্ষা বোর্ডের অধীনে খুলনা বিভাগের ১০ জেলার মধ্যে এবার ভালো ফলে শীর্ষস্থান দখল করেছে সাতক্ষীরা। এ জেলা থেকে ৯৭ দশমিক ৩৮ ভাগ শিক্ষার্থী পাস করে বোর্ডের মধ্যে প্রথম হয়েছে। আর তলানিতে রয়েছে নড়াইল। এ জেলা থেকে পাস করেছে ৯২ দশমিক ৫৫ ভাগ।

সোমবার (২৮ নভেম্বর) বোর্ড প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্রও বিষয়টি নিশ্চিত করেছেন।

তথ্য অনুযায়ী, যশোর বোর্ডে দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর জেলা। এ জেলা থেকে ৯৫ দশমিক ৭৭ ভাগ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। বোর্ডে তৃতীয় অবস্থানে খুলনা। খুলনা থেকে ৯৫ দশমিক ৭৫ ভাগ পরীক্ষার্থী কৃতকার্য হয়েছে।

চতুর্থ স্থানে রয়েছে কুষ্টিয়া। এ জেলার পাসের হার ৯৫ দশমিক ৪১ ভাগ। বাগেরহাট রয়েছে পঞ্চম স্থানে। এ জেলার পাসের হার ৯৫ দশমিক ২৮ ভাগ। ষষ্ঠ অবস্থানে থাকা চুয়াডাঙ্গায় পাসের হার ৯৪ দশমিক ৭০ ভাগ।

সপ্তম অবস্থানের মেহেরপুর জেলায় পাসের হার ৯৪ দশমিক ৩৩। অষ্টম অবস্থানে রয়েছে মাগুরা জেলা। এ জেলায় পাসের হার ৯৩ দশমিক ৭৬। এছাড়া নবম অবস্থানে থাকা ঝিনাইদহ জেলায় পাসের হার ৯৩ দশমিক ৫৯ শতাংশ।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এবছর যশোর বোর্ডে মোট এক লাখ ৬৯ হাজার ৫০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে এক লাখ ৬১ হাজার ৩১৪ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন।

পরীক্ষা নিয়ন্ত্রক আরও জানান, গতবছরের তুলনায় এবার পাসের হার বেড়েছে। পাশাপাশি এবার জিপিএ-৫ প্রাপ্তি প্রায় দ্বিগুণ।

মিলন রহমান/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।