এসএসসি

পাসের হারে দেশসেরা যশোর শিক্ষাবোর্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৪:১৪ পিএম, ২৮ নভেম্বর ২০২২

এবারের এসএসসি পরীক্ষায় পাসের হারে দেশসেরা সাফল্য অর্জন করেছে যশোর শিক্ষাবোর্ড। পাশাপাশি জিপিএ-৫ প্রাপ্তিও গতবছরের তুলনায় প্রায় দ্বিগুণ। এর মধ্যে দিয়ে এই বোর্ডের ফলাফল অতীতের সব রেকর্ড ভেঙেছে।

এবছর যশোর বোর্ডে পাসের হার ৯৫ দশমিক ১৭ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন। গতবছর পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন। এর আগে ২০১৩ সালে সর্বোচ্চ পাসের হার ছিল ৯২ দশমিক ৬৪ শতাংশ।

সোমবার (২৮ নভেম্বর) দুপুরে প্রকাশিত ফলাফলে যশোর বোর্ডের এ চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র জানান, এবছর যশোর বোর্ডে মোট এক লাখ ৬৯ হাজার ৫০১ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নেয়। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছে এক লাখ ৬১ হাজার ৩১৪ জন। পাসের হার ৯৫ দশমিক ১৭ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৩০ হাজার ৮৯২ জন।

গতবছর (২০২১) করোনাকালের সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষায় যশোর বোর্ডে মোট এক লাখ ৭৮ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেছিল। এদের মধ্যে উত্তীর্ণ হয়েছিল এক লাখ ৬৬ হাজার ৪৩৯ জন। পাসের হার ছিল ৯৩ দশমিক ০৯ ভাগ। জিপিএ-৫ পেয়েছিল ১৬ হাজার ৪৬১ জন। সে অনুযায়ী গতবছরের চেয়ে এবছর যশোর বোর্ড থেকে জিপিএ-৫ পেয়েছে প্রায় দ্বিগুণ শিক্ষার্থী। এবার ১৪ হাজার ৪৩১ জন শিক্ষার্থী বেশি জিপিএ-৫ পেয়েছে। আর পাসের হার ২ দশমিক ০৮ শতাংশ বেড়েছে।

যশোর বোর্ডের তথ্য অনুযায়ী, প্রতিবছরের মতো এবারও যশোর বোর্ডে অন্য বিভাগের তুলনায় তাক লাগানো ফলাফল করেছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এই বিভাগ থেকে ৩৮ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে পাস করেছে ৩৭ হাজার ৭৬৮ জন। জিপিএ-৫ পেয়েছে ২৩ হাজার ৭০১ জন।

জিপিএ-৫ প্রাপ্তির ক্ষেত্রে এগিয়ে আছে মেয়েরা। সর্বোচ্চ এ ফল অজর্নকারীদের মধ্যে ১১ হাজার ৭৭৭ জন ছাত্র ও ১১ হাজার ৯২৪ জন ছাত্রী রয়েছে। পাসের হার ৯৮ দশমিক ৪১ শতাংশ।

বোর্ডে পাসের হারে বিজ্ঞানের পরেই রয়েছে ব্যবসায় শিক্ষা বিভাগ। এই বিভাগ থেকে ২২ হাজার ৪১০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২১ হাজার ৮৩৪ জন। পাসের হার ৯৭ দশমিক ৪৩ ভাগ। ব্যবসায় বিভাগ থেকে এবছর জিপিএ-৫ পেয়েছে দুই হাজার ৬২৬ জন। এদের মধ্যে ছাত্র ৯৭৮ ও ছাত্রী এক হাজার ৬৪৮।

মানবিক বিভাগ থেকে এক লাখ ৮ হাজার ৭১৪ জন ছাত্রছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে এক লাখ ১ হাজার ৭১২ জন। পাসের হার ৯৩ দশমিক ৫৬ ভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪ হাজার ৫৬৫ জন। এদের মধ্যে ছাত্র ৮৬২ ও ছাত্রী তিন হাজার ৭০৩ জন।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মাধব চন্দ্র রুদ্র বলেন, এবছর এসএসসি পরীক্ষায় যশোর বোর্ডের প্রশ্নপত্র ভালো হয়েছে। সংক্ষিপ্ত সিলেবাসের প্রশ্নপত্রে উত্তর দেওয়ার জন্য শিক্ষার্থীদের অনেক বিকল্প (অপশন) ছিল। ফলে শিক্ষার্থীরা পরীক্ষায় ভালো করেছে।

তিনি আরও বলেন, প্রশ্নব্যাংকসহ যশোর বোর্ডের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কারণে শিক্ষার্থীদের মূল বইয়ের প্রতি নির্ভরতা বেড়েছে। এজন্য তারা ভালো ফলাফল অর্জন করেছে।

মিলন রহমান/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।