বিনামূল্যে পাঠকের দুয়ারে পৌঁছে যাবে বই

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি যশোর
প্রকাশিত: ০৯:২৯ পিএম, ০৯ ডিসেম্বর ২০২২
বিনামূল্যে বই পৌঁছে দেওয়া কার্যক্রমের উদ্বোধন করা হয়

বই পড়ায় উদ্বুদ্ধ করতে যশোরে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে ‘সপ্তাহে একটি বই পড়ি’ সংগঠনটি। বিনা খরচে পাঠকের বাড়িতে বই পৌঁছে দেবে তারা। শুক্রবার (৯ ডিসেম্বর) এ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

অনলাইনে ফরম পূরণ করে বইয়ের চাহিদা জানাতে হবে। এরপর ‘সপ্তাহে একটি বই পড়ি’র স্বেচ্ছাসেবকরা পাঠকের বাড়িতে বিনা খরচেই পৌঁছে দিবে বই। প্রতি শনিবার পাঠকরা এ সুবিধা পাবেন। একই সঙ্গে সপ্তাহে একটি বই পড়ার পাঠচক্র চলমান থাকবে।

যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শাহজাহান কবীরের উদ্যোগে এ ব্যতিক্রমী আন্দোলন চলছে। এরই মধ্যে শহরজুড়ে সাড়াও মিলেছে।

শুক্রবার বিকেলে যশোর টাউন হল ময়দানে ‘সপ্তাহে একটি বই পড়ি’র উদ্যোগের আরও একটি নতুন কার্যক্রম ‘সাংস্কৃতিক গ্রন্থাগার’ ও ‘বইয়ের বন্ধু’ উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আহসান হাবীব। উদ্বোধক ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক হোসেন উদ্দীন হোসেন, যশোর ইনস্টিটিউটের সাধারণ সম্পাদক ডা. আবুল কালাম আজাদ লিটু ও সাংবাদিক গবেষক সাজেদ রহমান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সপ্তাহে একটি বই পড়ির উদ্যোক্তা যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক শাহজাহান কবীর।

তিনি বলেন, ‘বইয়ের বন্ধু’ উদ্যোগটির প্রবক্তা ‘সপ্তাহে একটি বই পড়ি’ নামক সংগঠনের। যেটি এরই ইতোমধ্যে বই পঠন পাঠন ও বই পড়তে উৎসাহিতকরণের ক্ষেত্রে যশোরকে অতিক্রম করে পুরো দেশব্যাপী আলোড়ন তুলেছে। ‘বইয়ের বন্ধু’ হলো ‘সপ্তাহে একটি বই পড়ি’র অঙ্গসংগঠন সাংস্কৃতিক গ্রন্থাগারের অধীন ‘ফ্রি বুক হোম ডেলিভারি সার্ভিস’। যার মূল উদ্দেশ্য হলো পাঠকের দোরগোড়ায় তার কাঙ্ক্ষিত শ্রেষ্ঠ বইটি পৌঁছে দিয়ে আসা এবং উন্নত পাঠক শ্রেণি তৈরিতে সহায়তা করা।

মিলন রহমান/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।