চরাঞ্চলের জ্ঞানপিপাসুদের জন্য পুলিশের ‘লিটল ফ্রি লাইব্রেরি’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ১০:০১ পিএম, ১৯ ডিসেম্বর ২০২২

কুড়িগ্রামের প্রত্যন্ত চরাঞ্চলের মানুষের জ্ঞানার্জনের সুযোগ করে দিতে লিটল ফ্রি লাইব্রেরি নামে খুদে লাইব্রেরির কার্যক্রম চালু করেছে জেলা পুলিশ।

প্রাথমিকভাবে জেলার নদ-নদী অববাহিকার পাঁচটি পয়েন্ট ঢুষমারা থানা অধিক্ষেত্র, রাজিবপুরের মোহনগঞ্জের প্রত্যন্ত চর, চিলমারী উপজেলার রমনা ঘাট, কুড়িগ্রাম সদরের যাত্রাপুর চরের ঘাট এবং উলিপুর উপজেলার নামাজের চরে লিটল ফ্রি লাইব্রেরি স্থাপন করা হয়েছে।

জানা গেছে, চরাঞ্চলের জ্ঞানপিপাসুদের জন্য লিটল ফ্রি লাইব্রেরি কুড়িগ্রাম জেলা পুলিশের একটি উদ্ভাবনী প্রয়াস। কুড়িগ্রামের প্রত্যন্ত চরের বাসিন্দা ও শিক্ষার্থীদের বই পড়ার অদম্য ইচ্ছা যাতে আরও সুপ্রশস্ত হয় সে লক্ষ্যে এ আয়োজন। চরাঞ্চলের বিভিন্ন চায়ের দোকান, যেখানে মানুষের আড্ডা হয়, সেসব দোকানে এসব লাইব্রেরি স্থাপন করা হয়েছে। এসব লাইব্রেরি থেকে চর এলাকার বাসিন্দারা বই পড়ার পাশাপাশি বই এন্ট্রি করে বাড়িতেও নিয়ে যেতে পারবেন। এর ব্যবস্থাপনা নিশ্চিত করবেন সংশ্লিষ্ট চায়ের দোকানদার।

কুড়িগ্রামের পুলিশ সুপার আল আসাদ মাহফুজুল ইসলাম বলেন, আমরা চাই জেলার প্রত্যন্ত চরের নাগরিকরা চায়ের দোকানে বসে শুধু আষাঢ়ে গল্প না করে বই পড়ে মুক্তিযুদ্ধ, অতুলনীয় নেতৃত্ব এবং ভবিষ্যতমুখী উন্নয়ন প্রচেষ্টা ও কার্যক্রম সম্পর্কে জানুন। লিটল ফ্রি লাইব্রেরিতে প্রাথমিকভাবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী, হৃদয়ে বঙ্গবন্ধু, সাত বীরশ্রেষ্ঠসহ ইতিহাস, সমাজ, জীবননির্ভর ও ভবিষ্যতমুখী বই স্থান পেয়েছে। ভবিষ্যতে এর কলেবর আরও বাড়বে।

তিনি আরও বলেন, লিটল ফ্রি লাইব্রেরি আমাদের ধারাবাহিক পুলিশিং কার্যক্রমের অংশ। এটি টেকসই নিরাপত্তা, সমাজে সহনশীল শান্তি ও স্থিতিশীলতাকে সুদৃঢ় করতে সহায়ক ভূমিকা পালন করবে।

ফজলুল করিম ফারাজী/এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।