জাহাজ নির্মাণে কিছুটা স্থবিরতা দেখা দিয়েছে: নৌবাহিনী প্রধান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৪:২৬ পিএম, ২৭ ডিসেম্বর ২০২২

মহামারি করোনাভাইরাস ও রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে অর্থনৈতিক মন্দা, রিজার্ভ সংকটসহ নানা কারণে জাহাজ নির্মাণকাজে কিছুটা স্থবিরতা দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল।

বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে নবনির্মিত শিপবিল্ডিং শেড-২ এবং বিভিন্ন পূর্ত কাজের উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। মঙ্গলবার (২৭ ডিসেম্বর) দুপুরে নারায়ণগঞ্জ বন্দর উপজেলার সোনাকান্দায় এ উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অ্যাডমিরাল শাহীন ইকবাল বলেন, ‘এ সংকট মোকাবিলায় এরই মধ্যে আমরা যথাযথ নির্দেশনা দিয়েছি। শ্রম বন্টনের মাধ্যমে প্রশাসনিক ব্যয় নিয়ন্ত্রণ করতে হবে। গতানুগতিক লক্ষ্য না নিয়ে বাস্তবায়নযোগ্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করতে হবে। যাচাই-বাছাই করে অর্ডার নিতে হবে। যথাসময়ে গুণগতমান অক্ষুণ্ণ রেখে ডেলিভারি দিতে হবে। যন্ত্রপাতি রক্ষণাবেক্ষণের জন্য যথাযথ ব্যবস্থা নিতে হবে।’

তিনি আরও বলেন, ‘ডি. ডব্লিউ লিমিটেডকে আন্তর্জাতিকমানে পরিণত করতে বাংলাদেশ নৌবাহিনী সর্বোচ্চ সহযোগিতা করবে। ভবিষ্যতে আন্তর্জাতিকমানের জাহাজ তৈরি করে প্রতিষ্ঠানটি আন্তর্জাতিকমানের একটি প্রতিষ্ঠান হিসেবে গড়ে উঠবে।’

জাহাজ নির্মাণে কিছুটা স্থবিরতা দেখা দিয়েছে: নৌবাহিনী প্রধান

ডকইয়ার্ড সূত্র বলছে, শিপবিল্ডিং শেডটি ইয়ার্ডে অবকাঠামোগত উন্নয়নের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ সংযোজন। শেডটি নির্মাণের মাধ্যমে জাহাজ এবং বোট নির্মাণ কাজে গতিশীলতা বাড়বে। বিশেষ করে বর্ষা মৌসুমে জাহাজের হাল কনস্ট্রাকশন কাজের প্রতিকূলতা এড়ানো সম্ভব হবে।

শেডটির দৈর্ঘ্য ১২০.৫১ মিটার, প্রস্থ ৪৬.১৭ মিটার, উচ্চতা ৩০.৪৮ মিটার, ফ্লোর এরিয়াা ৫৫০০ বর্গমিটার, বহন সক্ষমতা পাঁচ টন। শেডটির মধ্যে সর্বোচ্চ ৪২ মিটার দৈর্ঘ্যের জাহাজ নির্মাণ করা সম্ভব হবে। এছাড়া শেডটিতে দুটি ২৫ টন ক্ষমতাসম্পন্ন ওভারহেড ক্রেন, একটি আধুনিক সিএনসি মেশিন রয়েছে যা ইয়ার্ডের সক্ষমতাকে আরও এক ধাপ উন্নীত করবে।

এসময় নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওযার্কস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক কমোডর আব্দুলাহ আল-মাসুমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মোবাশ্বির শ্রাবণ/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।