আইনজীবী সমিতির নির্বাচন

মুন্সিগঞ্জে অনিয়মিত ২০ আইনজীবীর ভোটাধিকার স্থগিত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ
প্রকাশিত: ০৭:৩২ পিএম, ২৯ জানুয়ারি ২০২৩

মুন্সিগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনে অনিয়মিত ২০ সদস্যকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা সংক্রান্ত উচ্চ আদালতের আদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালত আট সপ্তাহের জন্য স্থগিত করেছেন।

এতে অনিয়মিত ২০ সদস্য সোমবার (৩০ জানুয়ারি) অনুষ্ঠিতব্য আইনজীবী সমিতির নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারছেন না।

রোববার (২৯ জানুয়ারি) দুপুরে শুনানি শেষ চেম্বার জজ আদালত এ আদেশ দেন। আদালতের আদেশের পর ২০ জনকে ভোটার তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে। জেলা আইনজীবী সমিতির নির্বাচন কমিশনার অ্যাডভোকেট নাছিমা আক্তার বিষয়টি নিশ্চিত করেছেন।

মুন্সিগঞ্জ আইনজীবী সমিতির সভাপতি ও বাদীপক্ষের আইনজীবী অজয় চক্রবর্তী বলেন, মুন্সিগঞ্জ আদালতে নিয়মিত প্রাকটিস না করেও অনেকে সমিতির সদস্যপদে ছিলেন। তাই সমিতির স্বার্থে আইনজীবী সমিতির নির্বাচনী তফসিল ঘোষণার পর গঠনতন্ত্র সংশোধনের মাধ্যমে ৭৩ সদস্যকে অনিয়মিত ঘোষণা করে ভোটাধিকারসহ সব ধরনের সুবিধা বাতিল করা হয়।

তিনি বলেন, এর মধ্যে ২০ জন আইনজীবী গত ১৬ জানুয়ারি উচ্চ আদালতে রিট করলে শুনানি শেষে বিচারক তাদের ভোটাধিকার বহাল রেখে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার জন্য নির্দেশ দেন। এ বিষয়ে আইনজীবী সমিতির পক্ষ থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক সুপ্রিম কোর্টের আপিল বিভাগের চেম্বার জজ আদালতে আবেদন করেন। আজ শুনানি শেষে চেম্বার জজ আদালত আট সপ্তাহের জন্য আগের আদেশ স্থগিত করেন।

জেলা আইনজীবী সমিতির নির্বাচন কমিশনার অ্যাডভোকেট নাছিমা আক্তার বলেন, বিকেল ৫টার আগে ২০ আইনজীবীর ভোটাধিকার প্রয়োগ স্থগিতে চেম্বার আদালতের আদেশ আমাদের হাতে এসেছে। ভোটার তালিকা থেকে তাদের বাদ দেওয়া হয়েছে। ওই ২০ জনসহ ভোটার সংখ্যা ছিল ৩৬২। বর্তমানে ভোটার সংখ্যা ৩৪২ জন।

সোমবার মুন্সিগঞ্জ আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম মনোনীত দুটি প্যানেল বিভিন্ন পদে মোট ৩০ জন এবং স্বতন্ত্র প্যানেলে একজন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

আরাফাত রায়হান সাকিব/এমআরআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।