তমব্রু ক্যাম্পের ১৮৪ রোহিঙ্গাকে কক্সবাজারে স্থানান্তর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

বান্দরবানে নাইক্ষ্যংছড়ি তমব্রু কোনারপাড়া ক্যাম্পের ১৮৪ রোহিঙ্গাকে ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। রোববার (৫ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে তাদের কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং এলাকার জাতিসংঘ শরণার্থী সংস্থার ট্রানজিট পয়েন্টে নিয়ে যাওয়া হয়।

স্থানীয়রা জানায়, ১৮ জানুয়ারি নাইক্ষ্যংছড়ি তমব্রু কোনারপাড়া শূন্য রেখার রোহিঙ্গা ক্যাম্পে আরসা ও আরএসও গ্রুপের মধ্যে গোলাগুলির ঘটনা ঘটে। সংঘর্ষের এক পর্যায়ে আগুনে পুড়িয়ে দেওয়া হয় রোহিঙ্গা ক্যাম্পটি। এ সময় ক্যাম্প থেকে পালিয়ে তমব্রু গ্রামে আশ্রয় নেন কয়েক হাজার রোহিঙ্গা। ঘটনার পর থেকে ১৭ দিন পর্যন্ত অবস্থান নেয় দুই হাজার ৯৮ নিবন্ধিত ও অনিবন্ধিত ৮৭২ জন রোহিঙ্গা। এরমধ্যে ১৮৪ রোহিঙ্গাকে ঘুমধুম ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়।

jagonews24

আরও পড়ুন: তুমব্রু শূন্যরেখায় থামেনি গোলাগুলি, পরিস্থিতি থমথমে 

ঘুমধুম ইউনিয়নের চেয়ারম্যান জাহাঙ্গীর আজিজ বলেন, ১৮৪ রোহিঙ্গাকে কক্সবাজারের উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প সংলগ্ন ট্রানজিট ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। আগামী কালও দ্বিতীয় ধাপে ২৭৩ জনকে ক্যাম্পে স্থানান্তরের জন্য কার্ড দেওয়া হয়েছে। পর্যায়ক্রমে বাকিদেরও স্থানান্তর করা হবে।

jagonews24

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) মোহাম্মদ মিজানুর রহমান জানান, তুমব্রুতে আশ্রয় নেওয়া শূন্যরেখার রোহিঙ্গাদের যাচাই বাছাই শেষে প্রথম দফায় একটি দল হস্তান্তর শুরু হয়েছে। সেখানে ৫৬২ পরিবারের দুই হাজার ৯৭০ রোহিঙ্গার তথ্য সংগ্রহ করা হয়েছে। তাদের মধ্যে প্রথম দিনে ৩৭ পরিবারের ১৮০ জন রোহিঙ্গাকে টোকেনের মাধ্যমে পরিচয়পত্র দিয়ে বাস যোগে উখিয়ার কুতুপালং ট্রানজিট পয়েন্টে নিয়ে যাওয়া হয়। বাকিদেরও পর্যায়ক্রমে হস্তান্তর করা হবে।

নয়ন চক্রবর্তী/আরএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।