বিএনপি কর্মীর মার্কেটের ভাড়া তুলছেন আওয়ামী লীগ নেতা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৪:১৩ পিএম, ১৮ মার্চ ২০২৩

বরিশালের গৌরনদীতে বিএনপি কর্মীর মালিকানাধীন মার্কেটের ভাড়া তুলছেন আওয়ামী লীগ নেতারা। মার্কেটের ব্যবসায়ীরা ভাড়া দিতে অস্বীকার করলেও তাদের কাছ থেকে জোরজবরদস্তি করে ভাড়া আদায় করেছেন বলে অভিযোগ ওই বিএনপি কর্মীর।

শুক্রবার (১৭ মার্চ) সন্ধ্যায় মার্কেটের মালিক আক্কেল আলী অভিযোগ করে জাগো নিউজকে বলেন, মার্কেটের প্রতিটি ব্যবসায়ী ১৩ বছর ধরে আমার সঙ্গে দোকানের চুক্তিবদ্ধ। চুক্তি অনুযায়ী তারা আমার কাছে ভাড়া দিতেন। অথচ হঠাৎ করেই আওয়ামী লীগ নেতারা জোর করে ফেব্রুয়ারি মাসের ভাড়া তুলে নিয়েছেন। এমনকি তারা আগামী মাসের ভাড়াও দেওয়ার জন্য হুমকি দিয়ে গেছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, গৌরনদীর খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই বাজারের (ঘোষের হাট) ‘সর্দার প্লাজা’ নামে তিনতলা মার্কেটের মালিক বিএনপি কর্মী আক্কেল আলী। গত ১১ ফেব্রুয়ারি বিএনপির ইউনিয়ন পর্যায়ে পদযাত্রা কর্মসূচি পালনের প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সেদিন উপজেলার খাঞ্জাপুর ইউনিয়নের বাকাই (ঘোষের হাট) বাজারে বিএনপি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের মধ্যে ধাওয়া, পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। সেখানে বিএনপি কর্মী আক্কেল আলীও ছিলেন। এই ‘অপরাধে’ তার মালিকানাধীন মার্কেটে থাকা ৪০টি ব্যবসা প্রতিষ্ঠানে তালা ঝুলিয়ে দেন আওয়ামী লীগের নেতারা।

তালাবদ্ধ থাকার পাঁচ দিন পর গৌরনদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মো. হারিছুর রহমানের হারিচের উপস্থিতিতে সমঝোতা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে আক্কেল আলীর মার্কেটের ভাড়া আওয়ামী লীগ নেতারা তুলবেন বলে সিদ্ধান্ত হয়। পরে তাদের দাবি অনুযায়ী, ব্যবসায়ীরা সাদা কাগজে স্বাক্ষর দিলে দোকানগুলো খুলে দেওয়া হয়।

সে অনুযায়ী ১১ মার্চ রাত ৮টার মধ্যে ফেব্রুয়ারি মাসের ভাড়া পরিশোধের নিদের্শ দেন খাঞ্জাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মতলেব মাতুব্বর। পরে কিছু ব্যবসায়ী ভাড়া দিতে অস্বীকার করলে তাদের দোকানে পুনরায় তালা দেওয়ার হুমকি দেন তিনি। এমন পরিস্থিতিতে রমজান ও ঈদকে সামনে রেখে ব্যবসায়ীরা দোকান খোলার জন্য ফেব্রুয়ারি মাসের ভাড়া মতলেব মাতুব্বরকে দিয়ে দেন।



মার্কেটের ব্যবসায়ীরা জানান, ভাড়া তোলার জন্য ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মতলেব মাতুব্বর, সাধারণ সম্পাদক মোস্তফা সেরনিয়াবাদ, বাকাই বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও গৌরনদী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য প্রদীপ কুমার দেসহ দলটির নেতাকর্মীরা মার্কেটে আসেন। তারা ভাড়া পরিশোধের জন্য ব্যবসায়ীদের কয়েকবার হুমকি দেন। নির্ধারিত সময়ের মধ্যে ভাড়া পরিশোধ না করলে ভয়াবহ পরিণতি বরণের হুঁশিয়ারিও দিয়ে যান।

নাম প্রকাশে অনিচ্ছুক ব্যবসায়ীরা বলেন, আক্কেল আলীর সঙ্গে আওয়ামী লীগের রাজনৈতিক দ্বন্দ্বের শিকার হচ্ছেন ব্যবসায়ীরা। কিছুদিনের মধ্যেই ঈদের বেচাকেনা শুরু হবে। এই সময়ে ফের মার্কেটে তালা পড়লে তাদের ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। তাই রমজান ও ঈদের কথা চিন্তা করে আওয়ামী লীগের লোকজনের কাছে ভাড়া দেওয়া হয়েছে।

মার্কেটের মালিক বিএনপি নেতা আক্কেল আলী বলেন, ‘মতলেব মাতুব্বর ব্যবসায়ীদের মাঝে আতঙ্ক সৃষ্টি করে ভয়ভীতি দেখিয়ে ভাড়া তুলে নিয়েছেন। অনেকেই চুক্তি অনুযায়ী তাদের কাছে ভাড়া দিতে অস্বীকার করলেও জোরজবরদস্তি করে ভাড়া আদায় করেছেন। ব্যবসায়ীরা তাদের অসহায়ত্বের কথা আমাকে জানিয়েছেন। অথচ আমি নিজেই আওয়ামী লীগের নেতাকর্মীদের কাছে অসহায়।’

এ ব্যাপারে খাঞ্জাপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. মতলেব মাতুব্বর জাগো নিউজকে বলেন, এই মার্কেটের জমি নিয়ে ঝামেলা রয়েছে। তাই বাজার ব্যবসায়ী সমিতির সভাপতি, সম্পাদকসহ ব্যবসায়ীদের নিয়ে পৌর মেয়র ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারিচুর রহমান হারিচের উপস্থিতিতে সিদ্ধান্ত হয়েছে জমির ঝামেলা না মেটা পর্যন্ত আমার কাছে ভাড়ার টাকা গচ্ছিত রাখা হবে। সেই অনুযায়ী ব্যবসায়ীরা সাদা কাগজে স্বাক্ষর করেছেন। অঙ্গীকার অনুযায়ী ব্যবসায়ীরা ভাড়া আমার কাছে দিয়েছেন।

এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।