ত্রাণ না, খাল খনন করে মিঠা পানি চাই

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি কলাপাড়া (পটুয়াখালী)
প্রকাশিত: ০৪:৪০ পিএম, ২৭ মার্চ ২০২৩

পটুয়াখালীর কলাপাড়ায় কৃষি কাজের জন্য খাল খননের দাবিতে খালের ভরাট হওয়া অংশে অবস্থান করে মানববন্ধন করেছেন স্থানীয় কৃষকরা।

সোমবার (২৭ মার্চ) দুপুরে উপজেলার পাখিমারা খালে কৃষকরা এ মানববন্ধন করেন। প্রায় ঘণ্টাব্যাপী এ মানববন্ধনে কৃষকরা বলেন, ‘আমরা ত্রাণ চাই না, খাল খনন করে মিঠা পানি দেন। তাইলে আমরা কৃষি উৎপাদন করতে পারবো। অনতিবিলম্বে আমাদের দাবি মেনে কৃষকদের বাঁচিয়ে রাখা হোক।’

মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষক জাকির হোসেন গাজী, উন্নয়ন কর্মী ইমন আল আহসান, কৃষক কুদ্দুস হাওলাদার প্রমুখ।

কৃষকরা আরও বলেন, ১০ কিলোমিটার দীর্ঘ ও ৫০০ ফুট প্রস্থ পাখিমারার খালটির দুই পাড়ের ১১ গ্রামের হাজারো কৃষক মিঠা পানি সংরক্ষণের মাধ্যমে সারা বছর সবজিসহ রবিশস্য, আমন ও বোরোধান আবাদ করেন। কিন্তু খালটির কুমিরমারা অংশের প্রায় আধা কিলোমিটার এলাকা ভরাট হয়ে গেছে। এখন সেখানে ফুটবল খেলার মাঠ। এ কারণে দুই পাড়ের কৃষকরা বোরো ও রবিশস্যের ক্ষেতে সেচ দিতে পারছেন না। কৃষি কাজে বিপর্যয় দেখা দিয়েছে।

কৃষকরা অবিলম্বে খালের ভরাট হওয়া অংশ খননের দাবি জানান। এছাড়া সরকারিভাবে অনুমতি পেলে কৃষকরা নিজেদের উদ্যোগেই খনন করে মিঠা পানি সংরক্ষণের মাধ্যমে কৃষি উৎপাদন করতে পারবেন বলেও জানান তারা।

এ বিষয়ে কলাপাড়া উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ জানান, কৃষি উৎপাদনের স্বার্থে মিঠা পানি সংরক্ষণের জন্য খালটি খননের চেষ্টা চলছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. জাহাঙ্গীর হোসেন জানান, কৃষকের স্বার্থে খালটি খননের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

আসাদুজ্জামান মিরাজ/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।