‘সরকারি হাসপাতালে কম টাকায় প্রাইভেট চিকিৎসা’

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নারায়ণগঞ্জ
প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ৩০ মার্চ ২০২৩

সারাদেশের মতো নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও শুরু হয়েছে প্রাতিষ্ঠানিক প্র্যাকটিস বা বৈকালিক চিকিৎসাসেবা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকেলে সচিবালয় থেকে স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ পাইলট প্রকল্পের উদ্ধোধন করেন। পরে লাল ফিতা কেটে উপজেলায় এ চিকিৎসাসেবার উদ্বোধন করা হয়।

এখন থেকে সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সব শ্রেণিপেশার মানুষ এ সেবা পাবেন। এক্ষেত্রে কনসালট্যান্টের ৩০০ টাকা এবং এমবিবিএস চিকিৎসকের ফি ধরা হয়েছে ২০০ টাকা।

‘সরকারি হাসপাতালে কম টাকায় প্রাইভেট চিকিৎসা’

বৈকালিক চিকিৎসাসেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রান্তিক জনগোষ্ঠীর মানুষ। তারা এটাকে ‘কম টাকায় সরকারি হাসপাতালে প্রাইভেট হাসপাতালের চিকিৎসা’ হিসেবে আখ্যায়িত করেছেন। চিকিৎসা নিতে আসা প্রত্যেকেই দীর্ঘ সময় চিকিৎসকদের সঙ্গে কথা বলতে পেরেছেন।

চিকিৎসাসেবা নিতে আসা শারমিন নামের একজন জাগো নিউজকে বলেন, ‘বৈকালিক চিকিৎসাসেবার খবর পেয়ে মাকে নিয়ে সোনারগাঁ থেকে আড়াইহাজার এসেছি। মা কয়েকদিন ধরে ঠান্ডাজনিত সমস্যায় ভুগছেন। এখানে আসার পর ডাক্তার আমাদের সঙ্গে দীর্ঘ সময় নিয়ে কথা বলেছেন।’

‘সরকারি হাসপাতালে কম টাকায় প্রাইভেট চিকিৎসা’

তিনি বলেন, ‘এ ধরনের চিকিৎসা পেতে হলে আগে বেশি টাকা দিয়ে প্রাইভেট হাসপাতালে যেতে হতো। কিন্তু বৈকালিক চিকিৎসাসেবা চালু হওয়ায় সরকারি হাসপাতালেই কম খরচে চিকিৎসা পেয়েছি। এটা খুবই ভালো উদ্যোগ।’

আল আমিন নামের আরেকজন বলেন, ‘অ্যালার্জিজনিত সমস্যায় হাসপাতালে এসেছিলাম। এখানে কম টাকায় প্রাইভেট হাসপাতালে চিকিৎসা পেয়েছি। এটা খুবই ভালো উদ্যোগ।

‘সরকারি হাসপাতালে কম টাকায় প্রাইভেট চিকিৎসা’

হাসপাতালের জুনিয়র কনসালট্যান্ট ডা. চেনন আরা জাগো নিউজকে বলেন, এখন থেকে কম খরচে সাধারণ মানুষজন ভালো চিকিৎসা পাবেন।

আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ জাগো নিউজকে বলেন, প্রান্তিক জনগোষ্ঠীর জন্য অনেক ক্ষেত্রেই চিকিৎসাসেবা পাওয়াটা ব্যয়বহুল হয়ে যায়। এখন থেকে ব্যয়বহুল চিকিৎসা তাদের জন্য সাশ্রয়ী হবে।

‘সরকারি হাসপাতালে কম টাকায় প্রাইভেট চিকিৎসা’

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. আবুল ফজল মোহাম্মদ মুশিউর রহমান জাগো নিউজকে বলেন, পাইলট প্রোগ্রামের অংশ হিসেবে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নির্বাচন করা হয়েছে। এখানে বিকেল ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত বিশেষজ্ঞ এবং অন্যান্য সেবা কার্যক্রম চালু থাকবে।

উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আড়াইহাজার উপজেলা চেয়ারম্যান মুজাহেদুর রহমান হেলো সরকার, পৌরমেয়র সুন্দর আলী ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ইসতিয়াক আহমেদ প্রমুখ।

মোবাশ্বির শ্রাবণ/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।