সেই সেন্টুর ফুসফুসে নতুন সংক্রমণ, চালাতে পারবেন না রিকশা!

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাজশাহী
প্রকাশিত: ০২:০০ পিএম, ১৮ মে ২০২৩
হাসপাতালে চিকিৎসাধীন মাইনুরজ্জামান সেন্টু

অক্সিজেন পাইপ নাকে নিয়ে রিকশা চালানো মাইনুরজ্জামান সেন্টু (৫৭) ভালো নেই। কয়েকদিন ধরে তিনি রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি আছেন। খুব বেশি কথাও বলতে পারছেন না। একটু কথা বললেই হচ্ছে শ্বাসকষ্ট। যক্ষ্মার পাশাপাশি তার ফুসফুসে সিওপিডি সংক্রমণও ধরা পড়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। ফলে রিকশা চালানোর মতো ভারী কাজ করতে পারবেন না তিনি।

বৃহস্পতিবার (১৮ মে) সকালে হাসপাতালের ১৪ নম্বর ওয়ার্ডে গিয়ে দেখা যায়, বিছানায় শুয়ে আছেন সেন্টু। নাকে তার অক্সিজেনের পাইপ লাগানো আছে। তিনি কথা বলতে পারছেন না। মেয়ে ও স্ত্রী তার দেখাশোনা করছেন।

সেন্টুর মেজ মেয়ে আখি খাতুন বলেন, বাবা আগেও তিন বার হাসপাতালে ভর্তি হয়েছিলেন। যক্ষ্মার পাশাপাশি এখন বাবার ফুসফুসে নতুন করে সমস্যা ধরা পড়েছে। ডাক্তার বলেছে ভারী কোনো কাজ না করতে। সব সময় অক্সিজেন নিতে হবে।

আখি আরও বলেন, বাবার জন্য অনেকেই সাহায্য করছেন। এরই মধ্যে একজন অক্সিজেন মেশিন কেনার জন্য ৫৫ হাজার টাকা দিয়েছেন। তবে বাবা কী করে এখন চলবেন সেটি ঠিক হয়নি। বসে থেকে কিছু করা যায় এমন কিছু যদি কেউ দিতেন তাহলে ভালো হতো।

আরও পড়ুন: রিকশার চাকা ঘুরলেই চলে সেন্টুর সংসার, মেলে অক্সিজেন সিলিন্ডার

মাইনুরজ্জামান সেন্টু নগরীর ১০ নম্বর ওয়ার্ডের কলাবাগান এলাকার বাসিন্দা। দাম্পত্য জীবনে তার দুই মেয়ে ও এক ছেলে। তাদের সবার বিয়ে হয়ে যাওয়ায় তারা আলাদা আলাদা সংসার নিয়ে ব্যস্ত। বিয়ের পর মেয়েরা শ্বশুরবাড়িতে। আর সবশেষ ছেলেও বিয়ে করে শ্বশুরবাড়ি থাকেন। তাই বাধ্য হয়েই এ বয়সেও চরম অসুস্থ শরীর নিয়েও রিকশা চালিয়ে নিজের জীবিকা নির্বাহ করতে হয় সেন্টুকে।

পাশাপাশি অক্সিজেন সিলিন্ডারের যোগান দিতে হয় তাকেই। এখন হাসপাতালে ভর্তি থাকায় পরিবার চিন্তিত।

হাসপাতালের ১৪ নম্বর ওয়ার্ডের কর্তব্যরত চিকিৎসক শামিম আলম বলেন, সেন্টুকে আমার সর্বচ্চো চিকিৎসা সেবা দিচ্ছি। তিনি আগে থেকেই যক্ষ্মায় আক্রান্ত ছিলেন। তখন থেকেই তার হার্টেও সমস্যা। হার্টে তার যে পরিমাণ অক্সিজেন সাপলাই হওয়ার কথা তা হচ্ছে না। পাশাপাশি ফুসফুসে নতুন করে সংক্রমণ আছে। বেশি পরিশ্রম করলে এ সমস্যা আরও বেড়ে যায়। জরুরি ভিত্তিতে তার অক্সিজেন মেশিন প্রয়োজন। যাতে দিন-রাত সহজেই অক্সিজেন নিতে পারেন।

রামেক হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ডা. এফ এম শামীম আহমেদ জাগো নিউজকে বলেন, সকালে আমাদের প্রফেসররা সেন্টুকে দেখেছেন। তার অবস্থা এখন মোটামুটি স্থির। সে আগে থেকেই যক্ষ্মা রোগে আক্রান্ত ছিল। সেখান থেকেই তার ফুসফুসে সিওপিডি সংক্রমণ হয়েছে।

সাখাওয়াত হোসেন/এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।