বন্ধ মিলেও আওয়ামী লীগ নেতা পেলেন চাল সরবরাহের বরাদ্দ

এন কে বি নয়ন এন কে বি নয়ন ফরিদপুর
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ০৮ জুন ২০২৩

ফরিদপুরের বোয়ালমারীতে আওয়ামী লীগ নেতার অচল একটি চালকলে প্রয়োজনীয় অবকাঠামো না থাকা সত্ত্বেও সরকারি গুদামে চাল সরবরাহের জন্য তালিকাভুক্ত করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, ওই চালকলের মালিক মকবুল হোসেন। তিনি উপজেলা আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক। উপজেলার চতুল ইউনিয়নের পোয়াইল বাজারে অবস্থিত চালকলের নাম মেসার্স মকবুল রাইসমিল। ওই মিলের চাতাল দীর্ঘ প্রায় তিন বছর ধরে পরিত্যক্ত অবস্থায় পড়ে আছে। অভিযোগ রয়েছে, মিলটি অন্যের কাছে লিজ দেওয়া আছে। চালকলটিতে নেই বয়লার ও চিমনি। নেই কোনো ফুড গ্রেডিং লাইসেন্স। তবুও চাল সরবরাহের তালিকায় নাম রয়েছে মেসার্স মকবুল রাইসমিলের।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, চালকল নির্বাচনের ক্ষেত্রে চাল সংগ্রহ ও নিয়ন্ত্রণ আদেশের আওতায় মিলিং লাইসেন্স ও ফুড গ্রেডিং লাইসেন্সধারী প্রয়োজনীয় অবকাঠামোসম্পন্ন সচল মিল চুক্তিযোগ্য হবে। যেসব মিলে বয়লার ও চিমনি নেই সেসব হাস্কিং মিলের সঙ্গে চাল সংগ্রহের জন্য চুক্তি করা যাবে না।

এছাড়া প্রধান বয়লার পরিদর্শকের কার্যালয় থেকে প্রাপ্ত সনদ থাকতে হবে। বোয়ালমারী উপজেলায় চলতি মৌসুমে সরকারি খাদ্যগুদামে ৩ হাজার ৯৯৭ মেট্রিক টন চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে আওয়ামী লীগ নেতা মকবুলের চালকল থেকে ৬৬ টন ৬৫০ কেজি চাল সরবরাহের কথা রয়েছে।

এ বিষয়ে ওই চালকলের মালিক ও উপজেলা আওয়ামী লীগের শ্রমবিষয়ক সম্পাদক মকবুল হোসেন জাগো নিউজকে বলেন, সব অভিযোগ মিথ্যা। আমার রাইসমিল অচল নয়, সচল আছে। সংশ্লিষ্ট কর্মকর্তারা সরেজমিনে পরিদর্শন করেছেন। সব শর্ত মেনেই আমার রাইসমিলে বরাদ্দ দেওয়া হয়েছে।

এ বিষয়ে বোয়ালমারী উপজেলা খাদ্য নিয়ন্ত্রণ কর্মকর্তা রেজাউল আলম বলেন, মেসার্স মকবুল রাইসমিলের মালিক মকবুল হোসেন নিজস্ব ব্যবস্থাপনায় চাল সরবরাহ করবেন বলে আমাদের কাছে অঙ্গীকার করেছেন। তিনি যদি সব শর্ত পূরণ করে চাল সরবরাহ করতে পারেন তাহলে ওই রাইসমিল থেকে চাল নেওয়া হবে। যদি তিনি শর্ত পূরণে ব্যর্থ হন তাহলে তার মিল থেকে চাল নেওয়া হবে না।

এ বিষয়ে বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোশারেফ হোসাইন জাগো নিউজকে বলেন, অনলাইনের মাধ্যমে আবেদনকৃতদের মধ্যে থেকে লটারির মাধ্যমে প্রাথমিকভাবে রাইসমিল মালিকদের নির্বাচিত করা হয়েছে। যদিও সরেজমিনে দেখা হয়নি। যদি কোনো মিল মালিক নিয়ম অনুযায়ী সব শর্ত পূরণ করতে না পারেন তাহলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়া হবে।

এমআরআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।