ভারী বৃষ্টিতে ওসমানী মেডিকেলে জলাবদ্ধতা, ব্যাহত চিকিৎসাসেবা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৫:২০ এএম, ০৪ জুলাই ২০২৩

সিলেটে টানা বৃষ্টিতে তলিয়ে গেছে নগরের অনেক রাস্তাঘাট। পানি ঢুকে পড়েছে বিভাগের প্রধান সরকারি চিকিৎসাসেবা প্রতিষ্ঠান সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজের ভেতরেও।

হাসপাতালের সামনে থই থই করছে পানি। মেডিকেল কলেজ ভবনের নিচতলার প্রতিটি কক্ষে হাঁটুসমান পানি জমেছে। এতে রোগী, স্বজন ও চিকিৎসকরা ভোগান্তিতে পড়েছেন। ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবাও।

সোমবার (৩ জুলাই) বিকেলে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে গিয়ে দেখা গেছে, হাসপাতালের সামনে পানিতে টইটুম্বুর। মেডিকেল কলেজের নিচতলার সব কক্ষ পানিতে তলিয়ে গেছে।

jagonews24

খবর পেয়ে সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া ও মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. শিশির চক্রবর্তী পুরো এলাকা ঘুরে দেখেন। তারা জলাবদ্ধতার কারণ শনাক্ত করেন।

এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ভারী বৃষ্টি হলেই কলেজ ও হাসপাতালের পেছনের ছড়া (খাল) উপচে হু হু করে পানি ঢোকে। এতে তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয়। মেডিকেল কলেজের নিচতলায় পানি ঢুকেছে। কক্ষে হাঁটুসমান পানি।

jagonews24

ব্রিগেডিয়ার জেনারেল মাহবুবুর রহমান ভূঁইয়া বলেন, এ পরিস্থিতিতে সিটি মেয়র, মেডিকেলের অধ্যক্ষ ও গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলীসহ আমরা জলাবদ্ধতা সৃষ্টির কারণ নির্ণয় করেছি। যে এলাকা দিয়ে পানি ঢুকে জলাবদ্ধতার সৃষ্টি হয়, সেই এলাকায় স্লুইস গেটের মতো করে নির্মাণ করতে হবে। সিটি করপোরেশন ও গণপূর্ত যৌথভাবে কাজ করবে। বর্তমানে অস্থায়ীভাবে কাজ করা হচ্ছে। পরে স্থায়ীভাবে বন্যা থেকে এ দুটি প্রতিষ্ঠান রক্ষায় পদক্ষেপ নেওয়া হবে।

সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী জাগো নিউজকে বলেন, জলাবদ্ধতার খবরে তাৎক্ষণিক ওসমানী হাসপাতাল ও মেডিকেল কলেজ এলাকা ঘুরে দেখেছি। মূলত মেডিকেল কলেজ হাসপাতালের পেছনের ছড়া উপচে প্রতিষ্ঠানে পানি ঢুকছে। তাতেই জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এটি বন্ধ করতে উদ্যোগ নেওয়া হয়েছে।

jagonews24

ভারী বৃষ্টি আরও বাড়বে
কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে সিলেটের নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে। এরইমধ্যে সিলেটের বেশ কয়েকটি নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। সিলেট আবহাওয়া অফিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সিলেটে এ বছরের সর্বোচ্চ ৩০৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টির রেকর্ড হয়েছে। আগামী কয়েকদিন এ ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের সিলেট অফিসের ইনচার্জ সহকারী আবহাওয়াবিদ শাহ মো. সজিব হোসাইন জানান, রোববার (২ জুলাই) সকাল ৬টা থেকে সোমবার (৩ জুলাই) সকাল ৬টা পর্যন্ত সিলেটে ৩০৭ দশমিক ৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এটি চলতি মৌসুমের ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত। সোমবার সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত ৬১ মিলিমিটার এবং ৯টা থেকে ১২টা পর্যন্ত ১৫ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

jagonews24

তিনি আরও বলেন, আগমী কয়েকদিন ভারী বৃষ্টিপাত অব্যাহত থাকবে। এছাড়া পরবর্তী তিনদিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। তবে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

ছামির মাহমুদ/এএএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।