রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আইসিসির প্রধান কৌঁসুলি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৫:২৮ পিএম, ০৬ জুলাই ২০২৩

মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চালানো নির্যাতন-নিপীড়নের তথ্যানুসন্ধানে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান কৌঁসুলি করিম আসাদ আহমাদ খান।

বৃহস্পতিবার (৬ জুলাই) সকালে তিনি আইসিসির ১০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে ক্যাম্পে যান। সকাল ১০টায় তার নেতৃত্বে প্রতিনিধি দল উখিয়া রোহিঙ্গা ক্যাম্পের ১ ওয়েস্ট ক্যাম্পের সিআইসি অফিসে যায় এবং রোহিঙ্গা জনগোষ্ঠীর একটি প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাৎ করে।

রোহিঙ্গা প্রতিনিধি দলের কয়েকজন নেতা জানিয়েছেন, সাক্ষাৎকালে রোহিঙ্গা প্রতিনিধিরা মিয়ানমার সেনাবাহিনীর সদস্যরা কীভাবে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর নির্যাতন চালিয়েছেন এবং কীভাবে পালিয়ে এসেছেন তার বর্ণনা দেন। এসময় রোহিঙ্গা জনগোষ্ঠীর কয়েকজন নারী সদস্য উপস্থিত ছিলেন। তারাও মিয়ানমার সেনাবাহিনীর রোহিঙ্গা নারীদের ওপর নির্মম নির্যাতনের চিত্র তুলে ধরেন।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আইসিসির প্রধান কৌঁসুলি

পরে আইসিসির প্রতিনিধি দল উখিয়া বালুখালী ক্যাম্পের ৯ ও ১২ নম্বর ক্যাম্প পরিদর্শন করে। সেখানেও রোহিঙ্গা জনগোষ্ঠীর একাধিক নারী ও পুরুষ প্রতিনিধি দলের সঙ্গে কথা বলেন। বিকেলে আইসিসির চিফ প্রসিকিউটরের নেতৃত্বে প্রতিনিধি দল কক্সবাজারে ফিরে আসে।

নেদারল্যান্ডসের হেগভিত্তিক আইসিসির আদেশের পরিপ্রেক্ষিতে মিয়ানমার সেনাবাহিনীর চালানো নির্যাতন গণহত্যা নিয়ে তদন্ত করছে আইসিসি প্রসিকিউশন বিভাগ। রোহিঙ্গাদের ওপর গণহত্যার অভিযোগের বিষয়ে তথ্যানুসন্ধান কাজের অংশ হিসেবে মঙ্গলবার (৪ জুলাই) চার দিনের সফরে ঢাকায় এসেছেন করিম খান। মিয়ানমার সেনাবাহিনীর যারা রোহিঙ্গা জেনোসাইডে জড়িত, তাদের বিচার ও জবাবদিহির আওতায় আনতে চায় আইসিসি।

বুধবার (৫ জুলাই) বিকেলে কক্সবাজারে পৌঁছে বাংলাদেশের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের সঙ্গে বৈঠক করেছেন আইসিসির এ আইনজীবী।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আইসিসির প্রধান কৌঁসুলি

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান জানান, বুধবার বিকেল পৌনে ৫টার দিকে আইসিসির প্রধান কৌঁসুলি করিম এ খান কক্সবাজার পৌঁছান। তার সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দুজন কর্মকর্তা রয়েছেন। তারা বিমানবন্দর থেকে সরাসরি শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে আসেন। প্রতিনিধিদলের সদস্যরা কমিশনের সঙ্গে প্রায় পৌনে এক ঘণ্টা বৈঠক করেন।

বৈঠকে অংশ নেওয়া একাধিক কর্মকর্তা জানান, আইসিসির প্রধান কৌঁসুলি রোহিঙ্গা ক্যাম্পের পরিস্থিতি, আইনশৃঙ্খলা ব্যবস্থা ও তাদের সহায়তা নিয়ে আলোচনা করেন। এসময় খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় তিনি উদ্বেগ প্রকাশ করেন।

খাদ্য সহায়তা কমিয়ে দেওয়ায় ক্যাম্পের আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি হতে পারে এবং ক্যাম্পের নারী ও শিশুদের ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে উল্লেখ করেন আইসিসির প্রধান কৌঁসুলি।

সায়ীদ আলমগীর/এসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।