লগি-বৈঠার সুরে মুখর হলো পাখিমারা হাওর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সুনামগঞ্জ
প্রকাশিত: ০৮:৪৫ পিএম, ১৮ সেপ্টেম্বর ২০২৩

‘কোন মিস্ত্ররী নাও বানাইলো, কেমন দেখা যায়, ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূরপঙ্খী নাও…।’ বাউল সম্রাট শাহ আব্দুল করিমের সেই গানের সুর আজ প্রতিধ্বনিত হলো সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পাখিমারা হাওরে। বাহারি সাজের ১২টি নৌকার অংশগ্রহণে দিনব্যাপী অনুষ্ঠিত হলো নৌকাবাইচ প্রতিযোগিতা।

গ্রাম বাংলার চিরায়ত ঐতিহ্য ধরে রাখতে দিনব্যাপী এই নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করে পশ্চিম বীরগাঁও গ্রামবাসী। প্রতিযোগিতা দেখতে সকাল থেকে জেলার বিভিন্ন উপজেলা থেকে হাওরপারে সমবেত হন প্রায় ১০ হাজার মানুষ। নেচে-গেয়ে উপভোগ করেন নৌকাবাইচ প্রতিযোগিতা।

jagonews24

আকর্ষণীয় সাজে লগি-বৈঠাসহ সোনার তরী, বীর পবন ও বীর বাংলাসহ বাহারি নামের সুনামগঞ্জের বিভিন্ন উপজেলার ১২টি নৌকা প্রতিযোগিতায় অংশ নেয়। প্রতিযোগিতা দেখতে পুরো হাওরপার জুড়ে ছিল শিশু, কিশোর, নারী পুরুষসহ ১০ হাজারের বেশি মানুষের উপচেপড়া ভিড়।

নৌকা বাইচ প্রতিযোগিতা দেখতে আসা সাধারণ মানুষ জানান, সত্যি খুব আনন্দ লাগছে। আমরা চাই গ্রাম বাংলার এতিহ্য এই নৌকা বাইচ প্রতিযোগিতা যেন প্রতি বছর আয়োজন করা হয়।

jagonews24

প্রতিযোগিতা আয়োজন কমিটির সদস্য শহীদনূর আহমেদ বলেন, নৌকাবাইচ প্রতিযোগিতা সময়ের ব্যবধানে হারিয়ে যাচ্ছে। সেজন্য আমরা গ্রামবাসী এই ঐতিহ্য ধরে রাখার চেষ্টা করছি।

jagonews24

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ১২টি নৌকার মধ্যে প্রথম সোনার তরী নৌকাকে ১০০ সিসি মোটরসাইকেল, দ্বিতীয় বীর পবনকে একটি ফ্রিজ ও তৃতীয় বিজয়ী স্বপ্নের তরীকে একটি রঙিন টেলিভিশন দেওয়া হয়।

লিপসন আহমেদ/এফএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।