বৃষ্টিতে আবারো ডুবেছে সিলেট, ব্যবসায়ীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ০৭ অক্টোবর ২০২৩

সিলেটে অতি ভারী বৃষ্টিতে নগরের অর্ধশতাধিক এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতায় কামরুল ইসলাম খোকন (৫০) নামে সিলেট প্লাজা মার্কেটের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। তিনি মেজরটিলার ইসলামপুরের বাসিন্দা।

শুক্রবার (৬ অক্টোবর) সন্ধ্যা থেকে শনিবার (৭ অক্টোবর) সকাল ৯টা পর্যন্ত এই ভারী বৃষ্টিপাত হয়। শুক্রবার সকাল থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত সিলেটে ৩৫৭ দশমিক ৮ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এছাড়া আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত মাত্র তিন ঘণ্টায় ১০২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

ভারী বর্ষণের ফলে ফের জলের নগরে পরিণত হয়েছে সিলেট। শুক্রবার দিবাগত রাত থেকে সিলেট নগরের অর্ধেকেরও বেশি এলাকায় বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে ঢুকে পড়েছে পানি। নির্ঘুম রাত কাটিয়েছেন ভোগান্তিতে পড়া নগরবাসী।

খোঁজ নিয়ে জানা যায়, শুক্রবার দিবাগত মধ্যরাত থেকে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, কাজলশাহ, শাহজালাল উপশহর, দরগামহল্লা, কালীঘাট, বাগবাড়ি, কানিশাইল, লামাপাড়া, লালা দিঘিরপাড়, মাছুদিঘিরপাড়, বাদামবাগিছা, শাহপরাণ, কুয়ারপাড় উপশহর, সোবহানীঘাট, যতরপুর, শিবগঞ্জ, মাছিমপুর, কামালগড় ও দক্ষিণ সুরমার পিরোজপুরসহ সিলেট নগরের অর্ধেকেরও বেশি এলাকার রাস্তাঘাট তলিয়ে বাসাবাড়ি এবং ব্যবসা প্রতিষ্ঠানে পানি প্রবেশ করেছে। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পানিও বাসা বাড়ি থেকে নেমে গেছে। সকাল ১০টা থেকে বৃষ্টি থেমেছে।

গত বুধবার থেকে সিলেটে বৃষ্টি হচ্ছে। বুধবার থেকে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত চলা বৃষ্টিতে জলাবদ্ধতা না হলেও রাতের অস্বাভাবিক বৃষ্টিতে বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে পানি ঢুকে পড়ে।

এদিকে শনিবার সকালে নিজ এলাকায় জলাবদ্ধতা নিয়ে ফেসবুকে লাইভ করেন সিলেট সিটি করপোরেশনের (সিসিক) ৬ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম। তার নিজের বাসাও জলমগ্ন।

ভিডিওতে দেখা যায়- ফরহাদ চৌধুরীর বাসার নিচতলায় পানি থৈ থৈ করছে। আসবাবপত্র অর্ধেক ডুবে আছে পানিতে। নিজ পরিবার এবং এলাকার মানুষের ভোগান্তির কথা তুলে ধরেন তিনি লাইভে।

দক্ষিণ সুরমার পিরোজপুর এলাকার বাসিন্দা আব্দুর রহমান বলেন, শুক্রবার দিবাগত রাত ১টার দিকে বাসায় পানি ঢুকে পড়ে। বিভিন্ন আসবাবপত্র বাঁচাতে খাটের উপর রেখেছি। পরিবারের সদস্যদের নিয়ে নির্ঘুম রাত কাটিয়েছি। আরও পানি বাড়লে বাসা ছেড়ে যেতে হবে। আমাদের এলাকার প্রায় প্রত্যেকটি পরিবারের অবস্থাই এমন।

তালতলা এলাকার বাসিন্দা সানাওর রহমান চৌধুরী বলেন- রাত ৩টার দিকে আমার ঘরে পানি প্রবেশ করেছে। এতে ঘরের আসবাবপত্রসহ বেশ কিছু জিনিসপত্র নষ্ট হয়ে গেছে। আর যেভাবে টানা বৃষ্টি চলছে পানি কোথায় গিয়ে দাঁড়াবে বলা মুশকিল।

নগরের শাহজালাল উপশহর এলাকার বাসিন্দা সাংবাদিক এম জে এইচ জামিল বলেন, আমরা একটি ভবনের ৪ তলায় থাকি। কিন্তু নিচ তলায় রাতে পানি ঢুকে পড়েছে। সেখানকার বাসিন্দারা চরম ভোগান্তিতে পড়েছেন। আমাদের পাড়ার অধিকাংশ বাসাবাড়িতে পানি ঢুকে পড়েছে।

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, সিলেট মহানগরের জলাবদ্ধতা স্থায়ীভাবে নিরসনে সংশ্লিষ্টরা উদ্যোগ নিচ্ছেন না। ফলে বার বার নগরবাসীকে এমন পরিস্থিতির মুখোমুখি পড়তে হচ্ছে।

পানি ঢুকে পড়েছে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালেও। এতে ব্যাহত হচ্ছে স্বাস্থ্যসেবা প্রদান। ভোগান্তিতে পড়েছেন সেবা নিতে আসা রোগী ও তাদের স্বজনরা।

সিলেট জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরী বলেন, শুক্রবার রাতের অস্বাভাবিক বৃষ্টিপাতে বাসা জলমগ্ন হয়ে পড়ে। এ সময় দুর্ঘটনায় আমার ভাতিজি জামাই সিলেট প্লাজা মার্কেটের ব্যবসায়ী ও মেজরটিলা ইসলামপুর নিবাসী কামরুল ইসলাম খোকন মারা গেছেন। মরদেহ আমার টিলাগড়ের বাসভবনে রাখা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সিলেট অফিসের ইনচার্জ সহকারী আবহাওয়াবিদ শাহ মোহাম্মদ সজিব হোসেন জাগো নিউজকে জানান, ভারতের পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় থাকা লঘুচাপটি বর্তমানে বাংলাদেশের উত্তর-পশ্চিমাংশে আছে। এর একটি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। যার কারণে অতি ভারী বৃষ্টি হয়েছে।

ছামির মাহমুদ/এফএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।