রংপুরে সড়কের নাম মেডিসিন-অক্সিজেন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক রংপুর
প্রকাশিত: ১০:০৯ এএম, ১৫ অক্টোবর ২০২৩

রংপুরের গঙ্গাচড়ায় মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বিভিন্ন সড়কে ফলজ, বনজ ও ঔষধি গাছ লাগিয়ে তার নামকরণ করছে উপজেলা প্রশাসন।

এরই ধারাবাহিকতায় শনিবার (১৪ অক্টোবর) দুপুরে উপজেলার নোহালী ইউনিয়নের জন্তির মোড় থেকে পাঠা খাওয়ার মোড় পর্যন্ত এক কিলোমিটার সড়কে দুই শতাধিক বনজ ও ঔষধি গাছ (হরতকি, বহেরা, জারুল, জাতনিম, ছাতিম, বাসক, অর্জুন, আম, জাম, লিচু, কাঁঠাল, জলপাই, পেয়ারা, আমরা, আতা, কাঠবাদাম, বড়ই, লেবু, চালতা, খেজুর, লটকন, শিমুল ও জবা) রোপণ করেন সহকারী কমিশনার (ভূমি) নয়ন কুমার সাহা। এরপর ওই সড়কের নামকরণ করা হয় মেডিসিন রোড।

আরও পড়ুন: লোকসানে মুরগি পালন ছেড়ে দিচ্ছেন খামারিরা

এর আগে কোলকোন্দ ইউনিয়নের মজিবরের বাড়ি থেকে মালেক মাস্টারের বাড়ি পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়কে আড়াই শতাধিক আম, জাম, লিচু, কাঁঠাল, জলপাই, পেয়ারা, পেঁপে, আমরা, আতা, কাঠবাদাম, তেঁতুল, বড়ই, জাম্বুরা, লেবু, চালতা, কলা, কমলা, নারিকেল, খেজুর, লটকন, সফেদা, জারুল, শিমুল, বকুল, পলাশ, হাসনাহেনা, মধুমনজুরি, গোলাপ, সজনেসহ বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা হয়। এরপর ওই সড়কের নামকরণ করা হয় অক্সিজেন রোড।

নোহালী ইউনিয়নের ইউপি সদস্য সুরেশ চন্দ্র রায় জাগো নিউজকে বলেন, গাছ ফলমূল ও ওষুধ দিয়ে মানুষের সহায়তা করার পাশাপাশি আর্থিকভাবেও অনেক উপকার করে। উপজেলা প্রশাসন গাছ লাগানোর পাশাপাশি সড়কের নামকরণ করে অক্সিজেন ও মেডিসিনের গুরুত্ব তুলে ধরছে। এই গাছ পরিচর্যা ও বড় করার দায়িত্ব সবার।

নোহালী ইউনিয়নের বাসিন্দা সমাজকর্মী চন্দ্র শিখর জাগো নিউজকে বলেন, গাছের উপকার সম্পর্কে সচেতনতা বাড়াতে উপজেলা প্রশাসন যে উদ্যোগ নিয়েছে তা প্রশংসনীয়। আমি নোহালী ইউনিয়নের একজন নাগরিক হিসেবে উপজেলা প্রশাসনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

আরও পড়ুন: বেড়েছে আলু-ডিমের দাম, অপরিবর্তিত চাল-ডাল-পেঁয়াজ

নয়ন কুমার সাহা জাগো নিউজকে বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নাহিদ তামান্নার সহযোগিতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। গাছ প্রকৃতির বন্ধু, প্রকৃতির ভারসাম্য বজায় রাখতে গাছের ভূমিকা অপরিসীম। গাছ লাগানোর মাধ্যমে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

জিতু কবীর/জেএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।