নৌকার বহরে বিসর্জনে শেষ হলো দুর্গাপূজা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ২৪ অক্টোবর ২০২৩

নৌ শোভাযাত্রার মধ্য দিয়ে দুর্গাপূজার প্রতিমা বিসর্জন দিয়েছেন নওগাঁর হিন্দু ধর্মাবলম্বীরা। মঙ্গলবার (২৪ অক্টোবর) বিকেলে পৌরশহরের মাঝ দিয়ে বয়ে যাওয়া ছোট যমুনা নদীতে প্রতিমা বিসর্জন করা হয়।

নৌশোভাযাত্রায় নওগাঁ সদর উপজেলাসহ জেলার বিভিন্ন উপজেলা ও পার্শ্ববর্তী বগুড়া জেলার আদমদিঘী উপজেলার বিভিন্ন এলাকার মণ্ডপ থেকে আসা প্রতিমাবাহী নৌকা অংশ নেয়। এ সময় ব্যক্তিগত নৌকার বহরও ছিল।

দুপুরের পর থেকেই নওগাঁ সদরসহ জেলার বিভিন্ন উপজেলার পূজা মণ্ডপে দেবীর পায়ে সিঁদুর ছোঁয়ার পর শুরু হয় সিঁদুর খেলা। হিন্দু ধর্মাবলম্বী নারীরা একে অন্যকে রাঙিয়ে দেন সিঁদুরে। চলে ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান। প্রতিমা বিসর্জন উপলক্ষে ছোট যমুনা নদীর দুপাড়সহ শহরজুড়ে নেওয়া হয় কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

নদীর বুকে ছুটে চলা নৌকায় ঢাকের শব্দ এবং মাইকে গানের আওয়াজে মুখরিত হয়ে ওঠে নদীর তিন কিলোমিটার এলাকা। নদীর দুপাড়ে দাঁড়িয়ে নারী-পুরুষ, শিশু, কিশোর এ দৃশ্য উপভোগ করেন।

নৌ শোভাযাত্রা শেষে সন্ধ্যায় ছোট যুমনা নদীর দহের ঘাটে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে এ বছরের মতো শেষ হলো সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা।

এ বছর জেলার ১১টি উপজেলায় মোট ৮২৪টি পূজা মণ্ডপে দুর্গাপূজা হয়েছে। এবার দেবী দুর্গা জগতের মঙ্গল কামনায় ঘটে (ঘোড়া) চড়ে মর্ত্যালোকে (পৃথিবী) আসেন। আবার ঘটে করেই স্বামীর বাড়ি কৈলাশে ফেরেন। সনাতন ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, ঘটে দেবী দুর্গার আসা ও যাওয়া অশুভ লক্ষণ। ঘটে করে আসার মধ্য দিয়ে দেবী অশুভ শক্তিকে মোকাবিলা করার জন্য মর্তবাসীকে সর্তক করে গেলেন।

এসজে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।