মেলায় পুরোনো বই দিলেই মিলছে ৩ গাছ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ১২:২৫ পিএম, ১০ নভেম্বর ২০২৩

‘পুরোনো বই দিন, সবুজ গাছে বদলে নিন’ এ স্লোগানকে সামনে রেখে পাতা বিনিময়ের এক ব্যতিক্রমী আয়োজন করেছে বরিশাল বিডি ক্লিন টিম। এখানে একটি পুরোনো বই দিলেই মিলছে তিনটি পরিবেশ বন্ধু গাছ।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) রাতে বরিশাল নগরীর বঙ্গবন্ধু উদ্যানে (বেলেস পার্ক) বিভাগীয় বইমেলা ঘুরে দেখা গেছে এমন দৃশ্য।

মেলা ঘুরে জানা যায়, পুরো বিভাগীয় বইমেলায় সরকারি দপ্তরের ১৯টি প্রতিষ্ঠানসহ দেশের স্বনামধন্য ৩৮টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। তবে এর মধ্যে ব্যতিক্রমী আয়োজন করেছে বরিশাল বিডি ক্লিন টিম। তারা পুরোনো বই নিয়ে দিচ্ছে পরিবেশ বান্ধব গাছ। তাদের এমন আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন মেলায় আগত দর্শনার্থীরা।

মেলায় পুরোনো বই দিলেই মিলছে ৩ গাছ

বইমেলায় আগত দর্শনার্থী সিনথিয়া সাথী বলেন, তাদের বই দিয়ে গাছ বিনিময়ের আয়োজনটা দারুণ লেগেছে। এছাড়া তাদের চারদিকে ব্যানারে লেখা স্লোগানগুলো মনোমুগ্ধকর হয়েছে। তার মধ্যে, দিলে বই মিলবে গাছ, সুস্থ ভাবে নিবো শ্বাস, ফেললে ময়লা যত্রতত্র সবার হবে জীবন নাশ। এসব স্লোগান কেউ বুঝতে পারলে সে ভেতর থেকেই পরিবর্তন হবেন।

বিডি ক্লিন বরিশালের অতিরিক্ত সমন্বয়ক জায়েদ ইরফান জাগো নিউজকে বলেন, এখানে যেকোনো ধরনের বই দিয়ে সবাই গাছ নিতে পারবেন। তবে শিশুদের পড়ার উপযোগী বই হলে বেশি ভালো হয়। আর এখান থেকে পাওয়া প্রতিটি বই যাবে ছিন্নমূল শিশুদের মধ্যে।

মেলায় পুরোনো বই দিলেই মিলছে ৩ গাছ

তিনি আরও বলেন, বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘরাই এর উদ্যোগে এমন আয়োজন সম্ভব হয়েছে। তার উদ্যোগেই এমন একটি আয়োজন বাস্তবায়ন সম্ভব হয়েছে বিডি ক্লিন টিমের পক্ষে।

এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মনদীপ ঘরাই জাগো নিউজকে বলেন, আমাদের মূল মন্ত্র হচ্ছে পাতা-বিনিময়, কারণ বইয়েরও পাতা আছে গাছেরও পাতা আছে, তাই পাতা বিনিময়ের এই আয়োজন করা হয়েছে। তাছাড়া গাছ সবসময় আমাদের পরিবেশের ওপর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, তাই পুরাতন বই নিয়ে পরিবেশবান্ধব গাছ দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, এখান থেকে পাওয়া প্রতিটি বই পৌঁছে দেওয়া হবে ছিন্নমূল শিশুদের হাতে। যাতে তাদের মাঝেও শিক্ষার আলো পৌঁছে দেওয়া যায়। এছাড়া পুরোনো বই নিয়ে গাছ বিতরণের এই আয়োজন আগামীতেও চালু থাকবে।

শাওন খান/এসজে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।