গোরস্থানের ঘাস খেয়ে বন্দিদশার একবছর পর মুক্তি পেলো ৯ ছাগল

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বরিশাল
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ২৪ নভেম্বর ২০২৩

গোরস্থানে ঢুকে পড়ে লতাপাতা ও ঘাস খেয়ে ফেলেছিল রাজিব নামের এক খামারের কিছু ছাগল। এ কারণে ১৫টি ছাগল ধরে নিয়ে যান সিটি করপোরেশনের লোকজন। একবছর বন্দিদশার পর ৯টি ছাগল মালিকের হাতে তুলে দেওয়া হয়েছে।

এমনই ঘটনা ঘটেছে বরিশাল সিটি করপোরেশনে (বিসিসি)। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) দুপুরে আনুষ্ঠানিকভাবে ছাগলগুলোকে তাদের মালিকের কাছে তুলে দেন দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা আলমগীর হোসেন। এসময় সড়ক পরিদর্শক রেজাউল কবির ও ইমরান হোসেন উপস্থিত ছিলেন।

ছাগলগুলোর মালিক শাহরিয়ার সাচিব রাজিব জানান, নবনির্বাচিত মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ দায়িত্ব নেওয়ার পর ছাগলগুলো ফিরে পাওয়ার জন্য তিনি আবেদন করেন। আজ ৯টি ছাগল ফিরে পেয়েছেন তিনি।

ছাগলগুলোর মালিক রাজিবের ভাষ্যমতে, ২০২২ সালের ৬ ডিসেম্বর অসাবধানতাবশত তার খামারের ছাগলগুলো গোরস্থানে প্রবেশ করে। সেখানে ঢুকে ঘাস, লতাপাতা খায়। খবর পেয়ে সিটি করপোরেশনের তৎকালীন প্রশাসনিক কর্মকর্তা স্বজন কুমার দাসের নির্দেশে ১৫টি ছাগল আটক করে নিয়ে যাওয়া হয়। পরে ছাগল ফিরে পেতে সিটি করপোরেশনে দফায় দফায় আবেদন করলেও ফেরত পাননি।

রাজিব বলেন, ‘সিটি করপোরেশনের দেখভালের অভাবে এরইমধ্যে আমার ছয়টি ছাগল নেই। ফেরত পেয়েছি ৯টি। বাকি ছাগলগুলো কী করেছে জানি না। ওইসময়ে সিটি করপোরেশনের এমন সিদ্ধান্তের কারণে আমার ছাগলের খামার বন্ধ হয়ে যায়। এতে বিশাল লোকসানে পড়ি আমি।’

তিনি আরও বলেন, ‘আইন অনুযায়ী ছাগলগুলোকে সর্বোচ্চ একদিন আটক রাখতে পারে। কিন্তু বিধান ভেঙে উদ্দেশ্যমূলকভাবে আমার খামারের ছাগলগুলো আটকে রাখে এক বছরের কাছাকাছি সময়। আমার সঙ্গে নগর কর্তৃপক্ষ এমন আচরণ করায় আমি আইনের আশ্রয় নেবো।’

এ বিষয়ে বিসিসির প্রশাসনিক কর্মকর্তা আলমগীর হোসেন বলেন, ভুক্তভোগী শাহরিয়ার সাচিব রাজিবের আবেদনের পরিপ্রেক্ষিতে ছাগলগুলো তাকে ফিরিয়ে দেওয়া হয়েছে।

শাওন খান/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।