প্রকল্পের বকেয়া মজুরির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুড়িগ্রাম
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

কুড়িগ্রামের উলিপুরে বকেয়া মজুরির দাবিতে বিক্ষোভ করেছেন ইজিপিপি (প্লাস) প্রকল্পের শ্রমিকরা। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) দুপুরে এ বিক্ষোভ করেন তারা। এ সময় প্রায় দুই হাজার শ্রমিক শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে উপজেলা চত্বরে অবস্থান নেন। পরে বকেয়া মজুরি আদায়ের জন্য উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আতাউর রহমান বরাবর লিখিত আবেদন করেন।

জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরে উপজেলার ১৩টি ইউনিয়নের অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি প্লাস) প্রকল্পে ৫০৭১ জন শ্রমিক বাছাই করা হয়। চলতি বছরের ১৮ ফেব্রুয়ারি থেকে গ্রামীণ অবকাঠামো সংস্কারে মাটি কাটার কাজ শুরু করেন তারা। দৈনিক ৪০০ টাকা মজুরিতে এ প্রকল্পের মাধ্যমে দুই দফায় ১১০ দিন কাজ করার কথা থাকলেও তা করা হয় ৭৭ দিন। আবার কোনো ইউনিয়নে এর কম-বেশিও হয়েছে। কিন্তু শ্রমিকরা মাত্র ৪৬ দিনের ১৮ হাজার ৪০০ টাকা মজুরি পান। কিন্তু ৬ মাস পেরিয়ে গেলেও বকেয়া টাকা পাননি তারা।

শ্রমিক নুরুজ্জামান মিয়া, শাহাজাহান আলী, আব্দুল বাতেন, মহুবর রহমানসহ কয়েকজন বলেন, ইজিপিপি প্লাস প্রকল্পে আমরা ৫০৭১ জন শ্রমিক কাজ করেছি। কিন্তু ১৮ হাজার ৪০০ টাকা দেওয়া হলেও এখনও প্রায় ১৪ হাজার বকেয়া রয়েছে। চেয়ারম্যান-মেম্বারদের বার বার বলা হলেও তারা টাকার কোনো সুরাহা করছেন না। ফলে বাধ্য হয়ে আমরা বিক্ষোভ করছি।

শ্রমিক সাজু মিয়া ও আবু তালেব বলেন, সপ্তাহে বৃহস্পতিবার ও শুক্রবার কাজ বন্ধ থাকার নিয়ম থাকলেও আমাদের দিয়ে বৃহস্পতিবারও কাজ করে নেওয়া হয়েছে। কিন্তু আমরা সঠিক মজুরি পাইনি। নির্বাচনের আগে তারা তাদের বকেয়া মজুরির দাবি জানান।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা সিরাজুদ্দৌলা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি সুরাহা করা হবে।

উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আতাউর রহমান বলেন, তারা (শ্রমিক) আমার কাছে এসেছিলেন, আমি তাদের সঙ্গে কথা বলেছি। গত অর্থ বছরে শ্রমিকদের তালিকা সংযোজন বিয়োজন করার ফলে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ফজলুল করিম ফারাজী/এফএ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।