নিষেধাজ্ঞা শেষ হলেও চালের অপেক্ষা শেষ হয়নি জেলেদের

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জামালপুর
প্রকাশিত: ০৮:৩৬ পিএম, ০৭ ডিসেম্বর ২০২৩

জামালপুরের ইসলামপুর উপজেলার প্রাথর্শী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইফতেখার আলমের বিরুদ্ধে জেলেদের চাল আত্মসাতের অভিযোগ উঠেছে।

স্থানীয় ও উপজেলা কার্যালয় সূত্র জানায়, ইলিশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে সারাদেশের মতো এ জেলাতেও ১৮ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত নদীতে মাছ ধরায় নিষেধাজ্ঞা জারি করে প্রশাসন। এ সময় জেলেদের কাজ না থাকায় উপজেলার প্রাথর্শী ইউনিয়নের ২৩৫ জন জেলের মাঝে সরকারিভাবে জনপ্রতি ২৫ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়। কিন্তু অনেকের তালিকায় নাম থাকলেও চাল না পাওয়ার অভিযোগ পাওয়া গেছে। নির্দিষ্ট সময় পেরিয়ে গেলেও সুবিধাভোগীরা চাল না পেয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

সুবিধাভোগীরা জানান, তালিকার ১৮৯ নম্বর সিরিয়ালে থাকা পশ্চিম গামারিয়া গ্রামের মৃত রিয়াজ উদ্দিনের ছেলে মালেক উদ্দিন, ২০২ নম্বর সিরয়ালের আব্দুস সালাম, ২১৫ নম্বর সিরিয়ালের শাহিন মিয়াসহ আটজন জেলে তাদের বরাদ্দের চাল পাননি।

তালিকায় নাম থাকা জেলে বেড়ের গ্রামের বাসিন্দা মালেক জানান, সরকার নিষেধ করছিল, মাছ ধরিনাই। আমাদের প্রতি বছর চাল দেওয়া হলেও এবার চাল পাই নাই।

পূর্ব জারুলতলা গ্রামের বাসিন্দা জেলে আবু বক্করের ছেলে আনোয়ার হোসেন জানান, আমাদের কষ্টের কথা ভেবে সরকার চাল দিলো। সেই চাল চেয়ারম্যান-মেম্বাররা খাইলো, আমগরে (আমাদের) লাভ হলো কী?

তবে অভিযোগ অস্বীকার করে প্রাথর্শী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. ইফতেখার আলম বাবুল মুঠোফোনে বলেন, তাদেরকে বলবেন পরিষদে এসে চাল নিয়ে যেতে। চাল পরিষদের গুদামে আছে।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সিরাজুল ইসলাম বলেন, আমরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বরাবর ডিও ইস্যু করে দিয়েছিলাম। কেন তারা চাল পেলো না, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

মো. নাসিম উদ্দিন/এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।