ফরিদপুরের আকাশে উড়লো বাহারি রঙের ঘুড়ি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ফরিদপুর
প্রকাশিত: ০৯:৩০ পিএম, ২৬ জানুয়ারি ২০২৪

ফরিদপুর শহরতলির পদ্মার পাড়ে হয়ে গেলো ঘুড়ি উৎসব। মুক্ত আকাশে উড়লো ড্রাগন, হাজারি গোলাপ, পঙ্খিরাজ, চিল, ডিঙ্গি নৌকা, জাতীয় পতাকা সম্বলিত ঘুড়িসহ বাহারি রঙের হরেকরকমের ঘুড়ি।

শুক্রবার (২৬ জানুয়ারি) বিকেল ৫টার দিকে ফরিদপুর সদরের পদ্মাপাড়ের ধলার মোড়ে এ ঘুড়ি উৎসবের উদ্বোধন করেন জেলা প্রশাসক (ডিসি) কামরুল আহসান তালুকদার।

গত সাত বছর ধরে ওই এলাকায় ঘুড়ি উৎসবের আয়োজন করে আসছে ‘ফরিদপুর সিটি অর্গানাইজেশন’ নামে স্বেচ্ছাসেবী একটি সংগঠন। তারই ধারাবাহিকতায় আজ বিকেলে ‘চলো হারাই শৈশবে’ প্রতিপাদ্যে সাতবারের মতো এ উৎসবের আয়োজন করে সংগঠনটি। এতে সহযোগিতা করে পেপারটেক ইন্ডাস্ট্রি লিমিটেড।

এসময় ফরিদপুর পুলিশ সুপার মোর্শেদ আলম, কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাসানুজ্জামান হাসান, ডিক্রিরচর ইউপি চেয়ারম্যান মেহেদী হাসান মিন্টুসহ অনেকে উপস্থিত ছিলেন।

ঘুড়ি উৎসব দেখতে ফরিদপুর শহর ছাড়াও আশপাশের বিভিন্ন উপজেলার বাসিন্দারা ভিড় করেন। সেখানে ঘুড়ি বিক্রির ব্যবস্থাও ছিল। এ উৎসবে পরিবার নিয়ে এসেছেন ফরিদপুর শহরের চরকমলাপুর এলাকার বাসিন্দা তামান্না আক্তার।

তিনি বলেন, ‘ঘুড়ি উৎসব ফরিদপুরের ঐতিহ্যবাহী একটি উৎসবে পরিণত হয়েছে। দেশের অন্য কোথাও এরকম আয়োজন হয় কি না জানা নেই। আমি এখানে গত তিন বছর ধরে আসছি। আমার খুবই ভালো লাগে।’

ফরিদপুর সরকারি রাজেন্দ্র কলেজের ইংরেজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক দেবাশীষ দাস বলেন, শহুরে নাগরিক জীবনে আমাদের ঐতিহ্য, সংস্কৃতি ও শিকড়ের কথা নতুন প্রজন্ম প্রায় ভুলতে বসেছে। এখানে এসে যেন শৈশবে হারিয়ে গেছি। তরুণ আয়োজকরা আমাদের মনে করিয়ে দিয়েছে যে, আমরা শৈশবে এভাবে ঘুড়ি ওড়াতাম।’



ফরিদপুর সিটি অর্গানাইজেশনের রোকন উদ্দিন বলেন, ঘুড়ি আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি। সেই ঐতিহ্যকে ধারণ করে রাখতে প্রতিবছর আমরা এ আয়োজন করে আসছি।

উদ্বোধনকালে জেলা প্রশাসক কামরুল আহসান তালুকদার আয়োজকদের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, চরকেন্দ্রিক এ উৎসবকে স্থায়ী রূপ দিতে আমাদের বিশেষ পরিকল্পনা আছে। ঘুড়ি উৎসবের পাশাপাশি আমাদের হারিয়ে যাওয়া গ্রামীণ খেলাধুলা, বৈশাখী মেলাসহ বিনোদনমূলক উৎসবের ব্যবস্থা করা হবে।

এন কে বি নয়ন/এসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।