ফসলরক্ষা বাঁধ নিয়ে দুশ্চিন্তায় হাওরের কৃষকরা

লিপসন আহমেদ লিপসন আহমেদ , সুনামগঞ্জ প্রতিনিধি
প্রকাশিত: ০১:০৬ পিএম, ২৮ জানুয়ারি ২০২৪

এক মাস পেরিয়ে গেলেও এখনো সুনামগঞ্জে পুরোদমে শুরু হয়নি হাওরের ফসলরক্ষা বাঁধ নির্মাণের কাজ। ফলে দুশ্চিন্তা নিয়ে বোরো ধান রোপণ করছেন কৃষকরা। তাদের দাবি দ্রুত যেন হাওরের বাঁধের কাজ সমাপ্ত করা হয়।

জানা যায়, প্রতি বছরই আগাম বন্যা থেকে হাওরের বোরো ধান রক্ষা করার জন্য নির্মাণ করা হয় ফসলরক্ষা বাঁধ। গত ১৫ ডিসেম্বর এই জেলার ১২ উপজেলায় ১২৫ কোটি টাকা ব্যয়ে ৭৩৩টি অংশে ৫৯১ কিলোমিটার বাঁধের কাজ শুরু হয়েছে। যে কাজের নির্ধারিত মেয়াদ দেওয়া হয়েছে ২৮ ফেব্রুয়ারি। তবে কাজ শুরু হওয়ার ১ মাস পেরিয়ে গেলেও বাঁধ নির্মাণ পুরোদমে শুরু না হওয়ায় চিন্তিত হাওরের ৪ লাক কৃষক।

কৃষকরা জানান, প্রতিবছর হাওরের বাঁধ নিয়ে কৃষকদের চিন্তিত থাকতে হয়। কোনো বছরই বাঁধের কাজ নির্ধারিত সময় শেষ হয় না। ফলে আগাম বন্যায় হাওরের ধান নষ্ট হয়।

এদিকে সুনামগঞ্জ হাওর বাঁচাও আন্দোলনের সাধারণ সম্পাদক বিজন সেন রায় জানান, প্রতি বছর হাওরের বাঁধের কাজে অনিয়ম করা হয়, সেইসঙ্গে নির্ধারিত সময়ে বাঁধের কাজ শেষও হয় না। এবছর নির্ধারিত সময়ে বাঁধের কাজ শেষ না হলে কঠোর আন্দোলন কর্মসূচি ঘোষণা করা হবে।

ফসলরক্ষা বাঁধ নিয়ে দুশ্চিন্তায় হাওরের কৃষকরা

তবে পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা মামুন হাওলাদার জানান, হাওরে পানি বিলম্বে নামায় বাঁধের কাজে সমস্যা হচ্ছে। তবে নির্দিষ্ট সময়ের মধ্যেই কাজ শেষ হবে।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ ইকবাল বলেন, বাঁধের কাজ নির্ধারিত সময়ে শেষ হবে। তবে বাঁধের কাজ নির্মাণ নিয়ে কেউ যদি অনিয়ম করে তাহলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সুনামগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম বলেন, চলতি বছর সুনামগঞ্জে ৪ লাখ কৃষক দুই লাখ ২৩ হাজার ২৪৫ হেক্টর জমিতে বোরো চাষাবাদ করেছেন। যেখান থেকে এবছর ১৩ লাখ ৭০ হাজার ২০২ মেট্রিক টন ধান উৎপাদিত হবে।

এফএ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।